ঢাকা, বৃহস্পতিবার, ৮ ফাল্গুন ১৪৩০, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১১ শাবান ১৪৪৫

ফুটবল

ফের বর্ণবাদের শিকার ভিনিসিয়ুস

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০২৩
ফের বর্ণবাদের শিকার ভিনিসিয়ুস

ফুটবলে বর্ণবাদ দীর্ঘদিন ধরেই হয়ে আসছে। এটি প্রতিরোধ করতে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হলেও তা থেকেই যাচ্ছে।

এরই মধ্যে বর্ণবাদের শিকার হয়েছেন রিয়াল মাদ্রিদের তারকা ফরোয়ার্ড ভিনিসিয়ুস জুনিয়র। গতকাল (৫ ফেব্রুয়ারি) মায়োর্কার বিপক্ষে ম্যাচে এই ঘটনা ঘটে।  

ম্যাচ শেষে স্ট্রিমিং প্রতিষ্ঠান দাজন-এর সামাজিক মাধ্যমে একটি ভিডিও পোস্ট করে। সেখানে দেখা যায়, মায়োর্কার সমর্থকদের একটি অংশ ভিনিসিয়ুসকে ‘বানর’ বলে ডাকছে। শুধু একবার নয়, কয়েকবার তাদের মুখে এমন ধ্বনি উচ্চারণ হতে দেখা গেছে।  

লা লিগায় এটিই প্রথমবার নয়, এর আগেও বেশ কয়েকবার বর্ণবাদের শিকার হয়েছেন ব্রাজিলিয়ান এই তারকা। ২০২১ সালের নভেম্বর মাসের বার্সেলোনার মাঠে, গত বছরের সেপ্টেম্বর মাসের আতলেতিকো মাদ্রিদের ওয়ান্ডা মেট্রোপোলিটানোতে এবং ডিসেম্বরের শেষদিকে রিয়াল ভাইয়াদলিদের মাঠে বর্ণবাদের শিকার হয়েছেন ভিনিসিয়ুস।  

কয়েকদিন আগে আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে ম্যাচের আগেও বর্ণবাদের শিকার হতে দেখা গেছে ভিনিসিয়ুসকে। দেখা গেছে ক্লাবটির ট্রেনিং সেন্টারের পাশে সেতু থেকে একটি ম্যানিকিন বা মানবাকৃতির পুতুল ঝুলিয়ে দেওয়া হয়, যেটির গায়ে ছিল ২০ নম্বর জার্সি। ভিনিসিউসের জার্সি নম্বরও ২০। পাশেই ছিল আতলেতিকো মাদ্রিদের লাল-সাদা একটি ব্যানার, যেখানে লেখা ছিল ‘রিয়ালকে ঘৃণা করে মাদ্রিদ। ’

ভিনিসিয়ুসের এই বর্ণবাদের শিকার হওয়ার কারণে অবশ্য ফুটবলার ও সতীর্থরা তাকে সমর্থন দিয়ে আসছেন। জাতীয় দলের সতীর্থসহ কোচ ও ক্লাবও পাশে রয়েছে ব্রাজিলিয়ান এই ফরোয়ার্ডের। তবে লা লিগা থেকে পদক্ষেপ নেওয়ার কথা বলা হলেও এখনও বাস্তবিকভাবে কোনো পদক্ষেপ নেওয়া হয়নি। ভবিষ্যতে নেওয়া হবে কিনা, সেটিই দেখার বিষয়।

বাংলাদেশ সময়: ১৫১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০২৩
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।