ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

ফুটবল

পুসকাসের সংক্ষিপ্ত তালিকায় রিচার্লিসনের চোখধাঁধানো সেই গোল 

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২৩
পুসকাসের সংক্ষিপ্ত তালিকায় রিচার্লিসনের চোখধাঁধানো সেই গোল 

কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বে সার্বিয়ার বিপক্ষে বাইসাইকেল কিকে দুর্দান্ত এক গোল করেছিলেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রিচার্লিসন। যদিও হাসিমুখে আসর থেকে ফিরতে পারেননি তিনি।

কেননা ক্রোয়েশিয়ার কাছে টাইব্রেকারে হেরে কোয়ার্টার ফাইনালেই ঝড়ে পড়েছিল ব্রাজিল। তবে রিচার্লিসনের গোলটি ছিল আসরের সেরা। এবারের বর্ষসেরা গোলের পুরস্কারের সংক্ষিপ্ত তালিকাতেও ঠাঁই করে নিয়েছে তার সেই গোল।

হাঙ্গেরীর কিংবদন্তি ফুটবলার ফেরেঙ্ক পুসকাসের নামে দেওয়া হয়ে থাকে বর্ষসেরা গোলের পুরস্কার। এবার পুরস্কারের জন্য ১১ টি গোলের তালিকা করেছিল ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা। সমর্থক ও বিশেষজ্ঞদের ভোটে তালিকা ছাঁটাই করে তিন জনে নিয়ে আসে তারা। যেখানে রিচার্লিসন ছাড়াও প্রতিদ্বন্দ্বীতায় আছে মার্সিন ওলেক্সি ও দিমিত্রি পায়েতের গোল।

রিচার্লিসন-পায়েত ফুটবল ভক্তদের কাছে পরিচিত মুখ। ওলেক্সি অবশ্য সাধারণ কোনো ফুটবলার নন। এক পা না থাকায় স্ক্র্যাচে ভর করে ফুটবল খেলেন তিনি। তাকে বলা হয় অ্যাম্পিউট ফুটবলার। সেই এক পা নিয়েই চোখধাঁধানো এক বাইসাইকেল কিকে গোল করেন পোল্যান্ডের ওলেক্সি। তার সেই গোল দ্রুতই ছড়িয়ে পড়ে নেটদুনিয়ায়। তাতে মুগ্ধ হয়ে ওলেক্সির জন্য সমর্থন চেয়েছেন স্বদেশি তারকা রবার্ট লেভানডোভস্কি। পোলিশ ক্লাব ওয়ার্তা পোজনানের হয়ে খেলে থাকেন ওলেক্সি। তার গোলটি ছিল গত নভেম্বরে স্তাল রেজেসজোর বিপক্ষে।

পায়েতের গোলটি ছিল গত এপ্রিলে। উয়েফা কনফারেন্স লিগের কোয়ার্টার ফাইনালে পাওক থেসালোনিকির বিপক্ষে খেলতে নেমেছিল ফরাসি ক্লাব অলিম্পিক মার্শেই। ম্যাচের ৪৫ মিনিটে ২৫ গজ দূর থেকে বুলেট গতির শটে জালের ঠিকানা খুঁজে নেন পায়েত।

তিন গোলের ভেতর ভোটে যে সবচেয়ে বেশি পয়েন্ট পাবে তার গোলই সেরা হিসেবে নির্বাচিত করবে ফিফা। আগামী ২৭ ফেব্রুয়ারি প্যারিসে এক জমকালো অনুষ্ঠানে দেওয়া হবে পুসকাস অ্যাওয়ার্ড।

বাংলাদেশ সময়: ১৭৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২৩
এএইচএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।