ঢাকা, সোমবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩০, ২৯ মে ২০২৩, ০৯ জিলকদ ১৪৪৪

ফুটবল

ইসরায়েল ইস্যুতে বিশ্বকাপের আয়োজকস্বত্ব হারাল ইন্দোনেশিয়া

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৯ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৩
ইসরায়েল ইস্যুতে বিশ্বকাপের আয়োজকস্বত্ব হারাল ইন্দোনেশিয়া

টুর্নামেন্টের আর বেশিদিন বাকি নেই। কিন্তু এর মধ্যেই আয়োজক দেশ পরিবর্তন করল ফিফা।

তাই আগামী জুনে ইন্দোনেশিয়ায় হচ্ছে না অনূর্ধ্ব-২০ পুরুষ ফুটবল বিশ্বকাপ। টুর্নামেন্ট কোথায় হবে সেটা অবশ্য জানায়নি ফিফা। তবে ইন্দোনেশিয়াকে নিষিদ্ধের বার্তা দিয়ে রাখল ফুটবলের সর্বোচ্চ সংস্থাটি।

ইন্দোনেশিয়ার কাছ থেকে আয়োজকস্বত্ব কেড়ে নেওয়ার পেছনে কোনো কারণ উল্লেখ করেনি ফিফা। এক বিবৃতিতে ফিফা জানায়, ‘বর্তমান পরিস্থিতিতে ফিফা অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ ২০২৩ এর আয়োজক হিসেবে ইন্দোনেশিয়ার নাম বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে। যত দ্রুত সম্ভব নতুন আয়োজক দেশের নাম ঘোষণা করা হবে। প্রতিযোগিতার সময়সূচীতে আপাতত কোনো পরিবর্তন আসছে না। ’

আগামী ২১ মে থেকে ১২ জুন পর্যন্ত আসরটি হওয়ার কথা রয়েছে। ২৪ দলের এই টুর্নামেন্টে খেলার যোগ্যতা অর্জন করেছে ইসরায়েল। কিন্তু দেশটির সঙ্গে আনুষ্ঠানিকভাবে কোনো কূটনীতিক সম্পর্ক নেই ইন্দোনেশিয়ার। মুসলিম অধ্যুষিত দেশ হওয়ায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী জনগোষ্ঠীকে সমর্থন করে। তাই ইসারায়েলের বিরুদ্ধে প্রতিবাদও করেন দেশটির মানুষেরা।  

ইন্দোনেশিয়ার এক আঞ্চলিক নেতা ইসরায়েলকে প্রতিযোগিতা থেকে বাদ দেওয়ার দাবি জানান। তাছাড়া বালি প্রদেশের গভর্নর ওয়েইয়ান কোসতার ইন্দোনেশিয়ার ক্রীড়া মন্ত্রণালয়কে চিঠি পাঠিয়ে এ প্রদেশে ইসরায়েলের খেলায় অংশগ্রহণের ওপর নিষেধাজ্ঞা আরোপের অনুরোধ জানান।

এদিকে আয়োজকস্বত্ব হারানোর পর ইন্দোনেশিয়া ফুটবল অ্যাসোসিয়েশনের (পিএসএসআই) সভাপতি এরিক থোহির বলেন, ‘আমি আমার সর্বোচ্চ চেষ্টা চালিয়েছি। আমাদেরকে ফিফার সিদ্ধান্ত মেনে নিতে হবে, কারণ আমরা সংস্থাটির সদস্য এবং তারা মনে করে চলমান পরিস্থিতি অব্যাহত থাকতে পারে না। আমাদেরকে মেনে নিতেই হবে। ’

বাংলাদেশ সময়: ১৬৩৮ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৩
এএইচএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa