ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

ফুটবল

সিরি আ

৩৩তম ম্যাচে ৩৩ বছরের অপেক্ষা ঘুচিয়ে চ্যাম্পিয়ন নাপোলি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৬ ঘণ্টা, মে ৫, ২০২৩
৩৩তম ম্যাচে ৩৩ বছরের অপেক্ষা ঘুচিয়ে চ্যাম্পিয়ন নাপোলি

আগের ম্যাচে ঘরের মাটিতে শিরোপা উৎসবের সব প্রস্তুতিই নিয়ে রেখেছিল নাপোলি। কিন্তু কাঙ্ক্ষিত জয় না মেলায় হতাশ হয়েই সেদিন বাড়ি ফিরতে হয় ভক্তদের।

হয়নি উৎসবও! উদিনেসের মাঠটা তো নিজেদের নয়, তাই এখানে শিরোপা নিশ্চিতের কথা হয়তো ভাবেইনি গ্লি আজ্জুরিরা। কিন্তু ৩৩ বছরের আক্ষেপ ঘোচাতে স্থান, কাল, পাত্র সবকিছুই যেন আপন হয়ে উঠে। তা হোক সেটা পরের মাঠ।  

নাপোলির ক্ষেত্রে গতকাল রাতটা ছিল তেমনই। ৩৩ বছর পর আবারও  ইতালিয়ান সিরি আ’য় চ্যাম্পিয়ন হয়েছে। না ফেরার দেশে পাড়ি জমানো দিয়েগো ম্যারাডোনা আজ জীবিত থাকলে হয়তো সবচেয়ে বেশি খুশি হতেন। কয়েকমাসের ব্যবধানে দুইবার ভাসতেন সুখের সাগরে।

গত বছর কাতার বিশ্বকাপ জিতে ৩৬ বছরের আক্ষেপ ঘুচায় আর্জেন্টিনা। প্রায় পাঁচ মাসের ব্যবধানে সিরি আ জিতে নিজেদের খরা কাটায় নাপোলি। দুটি দলই ম্যারাডোনার হৃদয়ের খুব গভীরে অবস্থিত। কেননা কিংবদন্তি এই ফুটবলারের হাত ধরেই সবশেষ শিরোপা জিতেছিল আর্জেন্টিনা (বিশ্বকাপ) ও নাপোলি (সিরি আ)।

লিগ নিশ্চিতের জন্য আজ কেবল ড্র করলেই যথেষ্ট ছিল নাপোলির। হয়েছেও তাই। কিন্তু ১-১ ব্যবধানে শেষ হওয়া ম্যাচটির প্রথম গোলটি এসে উদিনেসের কাছ থেকে। ৫০০ মাইলের বেশি রাস্তা ভ্রমণ করে খেলা দেখতে আসা ১৫ হাজার নাপোলি ভক্ত তখন হয়তো একটু শঙ্কায় পড়ে গিয়েছিলেন। আবারও কি অপেক্ষায় থাকতে হবে শিরোপার জন্য? 

সেই প্রশ্নের উত্তরটা তারা পেয়ে যান ৫২ মিনিটে। বক্সের বাইরে থেকে কোয়ারাতসখেলিয়ার শট উদিনেস গোলরক্ষক ঠেকিয়ে দিলেও বিপদমুক্ত করতে পারেননি। ফিরতি শটে ঠিকই জালের ঠিকানা খুঁজে নেন মৌসুমজুড়ে দুর্দান্ত খেলতে থাকা ভিক্টোর ওসিমেন। লিগে নাইজেরিয়ান স্ট্রাইকারের ২২ তম গোল এটি। এই তালিকায় তার উপরে নেই আর কোনো ফুটবলার। তার পা থেকেই নিশ্চিত হলো নাপোলির লিগ জয়ের কাব্য। এখন কেবল সুখের সমাপ্তির অপেক্ষায়।

লিগ শেষ হতে এখনো পাঁচ ম্যাচ বাকি। ৩৩ ম্যাচে ৮০ পয়েন্ট নিয়ে শীর্ষে নাপোলি। সিংহাসনের কোনো হেরফের হবে না আর। কেননা সমান ম্যাচে ৬৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয়তে আছে লাৎজিও। বাকি পাঁচ ম্যাচে জিতলেও নাপোলির সমান পয়েন্ট হবে না তাদের।

কাকতালীয় ব্যাপার হলেও এটাই সত্যিই যে, ৩৩ তম ম্যাচে এসে ৩৩ বছরের অপেক্ষার ইতি টেনে তৃতীয় লিগ শিরোপা জয়ের উৎসবে ভাসল নেপলস নগরী!

বাংলাদেশ সময়: ১০৫৩ ঘণ্টা, মে ০৫, ২০২৩
এএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।