ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ফুটবল

নাটকীয় ম্যাচে মরক্কোকে বিদায় করে শেষ আটে দ. আফ্রিকা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৭ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২৪
নাটকীয় ম্যাচে মরক্কোকে বিদায় করে শেষ আটে দ. আফ্রিকা

কাতার বিশ্বকাপে চমক দেখিয়েছিল মরক্কো। বড় বড় দলকে বিদায় করে তারা কোয়ালিফাই করে সেমিফাইনালে।

সেই মরক্কোকেই আফ্রিকান নেশন্স কাপ থেকে বিদায় করে আরও বড় চমক দেখাল দক্ষিণ আফ্রিকা। ম্যাচজুড়ে মরক্কো আধিপত্য দেখালেও প্রতিআক্রমণে নিজেদের সেরাটা দিয়ে জয় তুলে নেয় দলটি।  

আফ্রিকা কাপ অব নেশন্সের কোয়ার্টার ফাইনালে যাওয়ার লড়াইয়ে স্টাদ দি সান পেদ্রোতে মরক্কোকে ২-০ ব্যবধানে হারায় দক্ষিণ আফ্রিকা। লম্বা সময় অপেক্ষার পর দ্বিতীয়ার্ধে গিয়ে তাদের এগিয়ে নেন এভিডেন্স মাকগোপা। পরবর্তীতে পেনাল্টি পেয়েও সুযোগ হারান আশ্রাফ হাকিমি। উল্টো যোগ করা সময়ে আরও এক গোল দিয়ে দ.আফ্রিকার জয় নিশ্চিত করে তেবোহো মোকেয়ানা।  

ম্যাচজুড়ে দাপট দেখায় মরক্কো। ১৩টি শট নেয় দলটি, যার মধ্যে লক্ষ্যে থাকে স্রেফ দুটি। অপরদিকে সবমিলিয়ে দক্ষিণ আফ্রিকা শট নেয় ৫টি, যার মধ্যেই তিনটি লক্ষ্যে থাকে তাদের।  

জমজমাট লড়াই হলেও গোল পেতে অপেক্ষা করতে হয়েছে দ্বিতীয়ার্ধ পর্যন্ত। আর শুরুটা করে দক্ষিণ আফ্রিকা। ৫৮তম মিনিটে মরক্কো ডিফেন্ডারদের পরাস্ত করে বল টেনে নিয়ে লক্ষ্যভেদ করেন দক্ষিণ আফ্রিকার মাকগোপা। শুরুতে অফসাইডের সম্ভাবনা থাকলেও পরবর্তীতে ভিএআর সেটিকে গোল হিসেবে কাউন্ট করে।  

৮২তম মিনিটে এল কাবির শট প্রতিপক্ষ ডিফেন্ডারের হাতে লাগলে পেনাল্টির আবেদন করে মরক্কো। ভিএআর দেখে রেফারি সেটি পেনাল্টি দেন। তবে সফলভাবে শট নিতে পারেননি হাকিমি। তার শট বারে গিয়ে প্রতিহত হয়। ৯৪তম মিনিটে আরও এক ধাক্কা খায় মরক্কো। প্রতিপক্ষ ফুটবলারকে ফাউল করে লাল কার্ড খেয়ে মাঠ ছাড়তে হয় সোফিয়ান আমরাবাতকে।  

ম্যাচের অন্তিম মুহূর্তে গিয়ে আরও একটি গোল খায় মরক্কো। ফ্রি-কিক থেকে দারুণ এক শটে জাল খুঁজে নেন দক্ষিণ আফ্রিকার মোকোয়েনা। দারুণ এক জয় নিয়ে মাঠ ছাড়ে তারা। কোয়ার্টার ফাইনালে কেপ ভের্দেকে মোকাবেলা করতে হবে তাদের।  

বাংলাদেশ সময়: ১১০৭ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২৪
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।