ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

ফুটবল

বেলিংহ্যাম জাদুর পর কেইনের গোলে শেষ আটে ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪০ ঘণ্টা, জুলাই ১, ২০২৪
বেলিংহ্যাম জাদুর পর কেইনের গোলে শেষ আটে ইংল্যান্ড

বল দখলে এগিয়ে থাকলেও আক্রমণে বিবর্ণ দেখা যায় ইংল্যান্ডকে। অপরদিকে সুযোগ পেলেই দারুণ আক্রমণ করে বসে স্লোভাকিয়া।

এর ফলও পায় তারা। প্রথমার্ধেই এগিয়ে যায় দলটি। যদি শেষে গিয়ে বাজিমাত করেন বেলিংহ্যাম। ত্রাতা হয়ে চোখ ধাঁধানো এক গোলে সমতায় ফেরান দলকে। পরে অতিরিক্ত সময়ে হ্যারি কেইনের গোলে এগিয়ে গিয়ে শেষ ষোলো নিশ্চিত করে তারা।

উয়েফা ইউরোর শেষ ষোলোতে জার্মানির ভেলটিন্স অ্যারেনাতে আজ নির্ধারিত ৯০ মিনিটে ১-১ ব্যবধানে ড্র হওয়ার পর অতিরিক্ত সময়সহ ২-১ ব্যবধানে স্লোভাকিয়াকে হারায় ইংল্যান্ড। স্লোভাকিয়ার হয়ে একমাত্র গোলটি করেন ইভান স্রান্স। আর ইংলিশদের হয়ে গোল দুটি করেন বেলিংহ্যাম ও কেইন।

ম্যাচের নবম মিনিটে উল্লেখযোগ্য সুযাগ পায় ইংল্যান্ড। ডান থেকে আক্রমণে গিয়ে জুড বেলিংহ্যাম বল বাড়ান বাঁ দিকে ট্রিপিয়ারের উদ্দেশে। কিন্তু দারুণ বল পেয়েও গোলপোস্টের উপর দিয়ে উড়িয়ে মারেন ইংলিশ লেফট ব্যাক। ২৩তম মিনিটে এগিয়ে যেতে পারত তারা। বক্সে ফোডেনকে বল বাড়ান বেলিংহ্যাম। সেখান থেকে ট্রিপিয়ার ক্রস বাড়ান কেইনের উদ্দেশে। বায়ার্ন স্ট্রাইকার অবশ্য পোস্টের বাইরে দিয়ে উড়িয়ে মারেন।

দুই মিনিট পর এগিয়ে যায় স্লোভাকিয়া। স্ট্রেলেচের বাড়ানো বল বক্সে টেনে নিয়ে পিকফোর্ডকে পরাস্ত করে জাল খুঁজে নেন ইভান স্রান্স। গোল হজম করে সমতায় ফিরতে মরিয়া হয়ে ওঠে ইংল্যান্ড। ৩৯তম মিনিটে সুযোগও পায় তারা। ফোডেনের নেওয়া ফ্রি-কিক প্রতিপক্ষের কারো গায়ে লেগে ট্রিপিয়ারের কাছে চলে যায়। এই লেফট ব্যাক ডেকলান রাইসের উদ্দেশে বল বাড়ান। তবে তিনি ঠিকঠাক শট নিতে পারেননি।

বিরতির পর খেলতে নেমে ৫০তম মিনিটে জালের দেখা পায় ইংল্যান্ড। কেইনের ক্রস থেকে বল নিয়ন্ত্রণে নিয়ে ফোডেনকে বাড়ান ট্রিপিয়ার। পায়ের স্পর্শে ম্যান সিটি উইঙ্গার বল জালে পাঠিয়ে উচ্ছ্বাসে ভাসেন। যদিও ভিএআর দেখে বুঝা যায় অফসাইডে ছিলেন তিনি। পরে গোলটি বাতিল করা হয়।

৮১তম মিনিটে দারুণ সুযোগ পায় ইংলিশরা। বুকায়ো সাকা ডেকলাইন রাইসের উদ্দেশে বল বাড়ালে সেটি গিয়ে লাগে পোস্টে। ফিরতি বল কেইন পেলেও তার হাফ ভলি বাইরে দিয়ে চলে যায়। শেষ পর্যন্ত নিজেদের সবটুকু দিয়ে চেষ্টা চালিয়ে যেতে থাকে ইংল্যান্ড। যোগ করা সময়ে গিয়ে পায় সুফল। ওয়াকারের লম্বা থ্রো থেকে উড়ে আসা বল প্রতিপক্ষ কারও মাথায় লেগে বক্সে থাকা বেলিংহ্যামের দারুণ এক বাইসাইকেল কিকে জালে জড়ায়। এই গোলেই ড্র নিয়ে নির্ধারিত ৯০ মিনিট শেষ করে দুদল।

অতিরিক্ত সময়ে এগিয়ে যেতে খুব বেশি সময় নেয়নি ইংল্যান্ড। প্রথম মিনিটেই এজের ভলি থেকে হেডে বল গোলমুখে বাড়ান ইভান টনি। সেখান থেকে হেডে লক্ষ্যভেদ করে কেইন। এরপর লড়াই চালিয়ে যায় স্লোভাকিয়া। শেষ পর্যন্ত চেষ্টা করে যায় তারা। এসময় রক্ষণাত্মক খেলতে থাকে ইংলিশরা। এই কৌশলে শেষ পর্যন্ত এগিয়ে থেকে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে তারা।

বাংলাদেশ সময়: ০০৪০ ঘণ্টা, জুলাই ১, ২০২৪
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।