ঢাকা, মঙ্গলবার, ২৬ ভাদ্র ১৪৩১, ১০ সেপ্টেম্বর ২০২৪, ০৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফুটবল

না ফেরার দেশে লিভারপুল কিংবদন্তি ইয়েটস

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০২৪
না ফেরার দেশে লিভারপুল কিংবদন্তি ইয়েটস

৮৬ বছর বয়সে পরপারে পাড়ি জমিয়েছেন লিভারপুলের কিংবদন্তি অধিনায়ক রন ইয়েটস।  

এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে লিভারপুল।

দীর্ঘদিন ধরে আলঝেইমার রোগে ভুগছিলেন সাবেক এই স্কটিশ ডিফেন্ডার।

ইয়েটসকে সম্মান জানাতে শনিবার ক্লাবের পতাকা অর্ধনমিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

৬ ফুট ২ ইঞ্চি উচ্চতার ইয়েটসকে ‘কলোসাস’ (দীর্ঘকায়) বলে ডাকতেন লিভারপুলের কিংবদন্তি কোচ বিল শ্যাংকলি। লিভারপুলকে ইংল্যান্ডের অন্যতম সফল ক্লাবে পরিণত করার পেছনে ইয়েটসের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। ১৯৬২ সালে সেকেন্ড ডিভিশন জেতা দলের সদস্য ছিলেন তিনি। লিভারপুল ফার্স্ট ডিভিশনে উঠার পর তিনি দুইবার লিগ শিরোপা, একবার এফএ কাপ এবং তিনবার চ্যারিটি শিল্ড জেতার স্বাদ পান। এর মধ্যে তার নেতৃত্বে প্রথম এফএ কাপ জেতে লিভারপুল।

লিভারপুলের জার্সিতে মোট ৪৫৪টি ম্যাচ খেলেন ইয়েটস। অধিনায়ক হিসেবে খেলেন ৪০০-এর বেশি ম্যাচ। লিভারপুলের অধিনায়ক হিসেবে তার চেয়ে বেশি ম্যাচ খেলেছেন কেবল স্টিভেন জেরার্ড। ১৯৭১ সালে লিভারপুল ছেড়ে খেলোয়াড়-কোচের ভূমিকায় ট্র্যানমেরে এফসিতে যোগ দেন ইয়েটস। স্কটল্যান্ড জাতীয় দলের হয়ে ১৯৬৪ থেকে ১৯৬৫ সালের মধ্যে দুটি ম্যাচ খেলার সুযোগ পেয়েছিলেন তিনি।

ডান্ডি ইউনাইটেডে ক্যারিয়ার শুরু করা ইয়েটস ১৯৬১ সালে যোগ দেন লিভারপুলে। এই দুই ক্লাব বাদেও স্ট্যালিব্রিজ সেল্টিক, ব্যারো এবং আমেরিকান সকার লিগেও খেলেছেন তিনি। ক্যারিয়ারের পড়ন্তবেলায় ফের ইংল্যান্ডে ফিরলেও ১৯৭৭ সালে নেন অবসর। ১৯৮৬ সালে লিভারপুলে যোগ দিয়ে চিফ স্কাউটের দায়িত্ব সামলান ২০০৬ সাল পর্যন্ত।

বাংলাদেশ সময়: ১৯৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।