ঢাকা, মঙ্গলবার, ২৬ ভাদ্র ১৪৩১, ১০ সেপ্টেম্বর ২০২৪, ০৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফুটবল

শেষ মুহূর্তের গোলে ভুটানের জয়

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২৪
শেষ মুহূর্তের গোলে ভুটানের জয়

ভুটানের বিপক্ষে বাংলাদেশের দুই প্রীতি ম্যাচের সিরিজ ১-১ ড্র হয়েছে। প্রথম ম্যাচে শেখ মোরসালিনের একমাত্র গোলে ভুটানকে ১-০ গোলে হারিয়েছিল বাংলাদেশ।

তবে আজ দ্বিতীয় ম্যাচ জয় পায়নি হাভিয়ের কাবরেরার শিষ্যরা। শেষ মুহূর্তের গোলে ১-০ ব্যবধানে হারতে হয়েছে তাদের। একমাত্র গোলটি করেন ভুটানের কিংগা ওয়াংচুক।

আজও বাংলাদেশের একাদশের বাইরে ছিলেন জামাল ভূঁইয়া। এছাড়া বিশ্বনাথের পরিবর্তে আজ মাঠে নেমেছিলেন ইসা ফয়সাল। আজ অধিনায়কত্বের আর্মব্যান্ড ছিল সোহেল রানার হাতে। পুরো ম্যাচে ঠিক সেভাবে নিজেদের মেলে ধরতে পারেনি বাংলাদেশ। প্রধামার্ধে ভুটানও খেলেছে ধীরগতির ফুটবল। গোলশূন্য প্রথমার্ধে তেমন উল্লেখযোগ্য সুযোগ তৈরি করতে পারেনি কোনো দলই।  

বিরতির পর ফাহিমের জায়গায় রাব্বি হোসেন রাহুল নামেন। মোরসালিনের জায়গায় জামাল। তাতে অবশ্য দলের খেলাতে তেমন ধার বাড়েনি। বলার মতো এই অর্ধে আক্রমণও হয়নি। স্বাগতিকরা আগের মতো বল নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করে খেলতে থাকে।

৬৭তম মিনিটে বক্সের ভেতরে ভালো জায়গা থেকে ইয়েশ দর্জির কোনাকুনি শট বেরিয়ে যায় দূরের পোস্টের অনেক বাইরে দিয়ে। একটু পর কিংগা ওয়াংচুকের দুর্বল শট সহজে গ্লাভসে জমান মিতুল।

৭৫ মিনিটে মোরসালিনের জায়গায় জামাল ভূঁইয়া, এবং সোহেল রানা জুনিয়রের বদলি মজিবুর রহমান জনি নামেন। দুই মিনিট পর বক্সে উড়ে আসা বল রাব্বি নাগালে পাওয়ার আগেই ক্লিয়ার করেন ভুটান গোলরক্ষক।

শেষ দিকে আচমকাই গোল হজম করে বসে বাংলাদেশ। ফ্রি কিকের পর সতীর্থের হেড পাসে বক্সে ফাঁকায় থাকা কিংগা ওয়াংচুক নিখুঁত শটে পরাস্ত করেন মিতুলকে। এরপর আর ঘুরে দাঁড়ানোর উপলক্ষ্য পায়নি বাংলাদেশ।

২০১৬ সালের ১০ অক্টোবর ভুটানের কাছে হেরেছিল ৩-১ গোলে। যে পরাজয় বাংলাদেশের ফুটবল ইতিহাসে ‘ভুটান ট্র্যাজেডি’ হয়েই পরিচিত। আজ রবিবার ভুটানের চাংলিমিথাং স্টেডিয়ামে আবারও ভুটানের কাছে হেরে আরও একটি ভুটান ট্র্যাজেডির জন্ম দিল বাংলাদেশ। ভুটানের বিপক্ষে  ১৬ ম্যাচে বাংলাদেশের জয় ১২টি, ভুটানের ২টি, বাকি দুই ম্যাচ ড্র।

বাংলাদেশ সময়: ১৯৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২৪
এআর/এএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।