ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

ফুটবল

ফ্রান্স-ইতালির জয়, শেষ আটে জার্মানি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১০ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২৪
ফ্রান্স-ইতালির জয়, শেষ আটে জার্মানি

ফ্রান্সের বিপক্ষে জয় এবারও অধরাই থাকলে বেলজিয়ামের। ৪৩ বছরের সেই আক্ষেপ ঘুচাতে পারেনি তারা।

উল্টো ১০ জন নিয়েও তাদের ২-১ গোলে হারিয়েছে ফ্রান্স। নেশনস লিগে একই গ্রুপের আরেক ম্যাচে ইসরায়েলকে ৪-১ গোলে উড়িয়ে দিয়েছে ইতালি। রাতের হাইভোল্টেজ ম্যাচে নেদারল্যান্ডসকে ১-০ গোলে হারিয়েছে জার্মানি। যার ফলে শেষ আটের টিকিট নিশ্চিত করল তারা।

ব্রাসেলসে ম্যাচের ৩৫ মিনিটে পেনাল্টি থেকে ফ্রান্সকে এগিয়ে দেন রান্দাল কোলো মুয়ানি। এর আগে অবশ্য পেনাল্টি পেয়েছিল বেলজিয়ামও। কিন্তু স্পটকিক থেকে গোল আদায় করতে পারেননি অধিনায়ক ইউরি তিলেমাস। কিন্তু প্রথমার্ধ শেষ হওয়ার আগেই স্বাগতিকদের সমতায় আনেন লোইস ওপেন্দা।

বিরতির পর অবশ্য ফের এগিয়ে যায় ফ্রান্স। এবারও গোলদাতা কোলো মুয়ানি। ৬২ মিনিটে লুকাস দিগনের অ্যাসিস্ট থেকে হেডে জালের ঠিকানা খুঁজে নেন এই ফরোয়ার্ড। ম্যাচের ৭৬ মিনিটে অরেলিয়ে চুয়ামেনি লাল কার্ড দেখলে ১০ জনের দলে পরিণত হয় সফরকারীরা। কিন্তু বাকিটা সময় নির্বিঘ্নেই কাটিয়ে দেয় দিদিয়ের দেশমের দল।

আগের ম্যাচে তাদের কাছে পাত্তা পায়নি ইসরায়েল। এবার ইতালির কাছেও হারল একই ব্যবধানে। আজ্জুরিদের হয়ে জোড়া গোল করেন জিওভান্নি দি লরেন্সো। এছাড়া প্রথম গোলটি মাতেও রেতেগি ও শেষ গোলটি আসে দাভিদ ফ্রাত্তেসির কাছ থেকে।

এই জয়ে ৪ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে দুই নম্বর গ্রুপের শীর্ষস্থান ধরে রাখল ইতালি। ৯ পয়েন্ট নিয়ে ঠিক পরেই আছে ফ্রান্স। ৪ ম্যাচে ৪ হারে একদম তলানিতে ইসরায়েল।  

এদিকে আলিয়েঞ্জ অ্যারেনায় জার্মানি-নেদারল্যান্ডস ম্যাচে একমাত্র গোলটি করেন জেমি লুয়েলিং। বল পজেশনে এগিয়ে থাকলেও জার্মানদের ডেরায় তেমন হুমকি হয়ে উঠতে পারেনি ডাচরা। অন্যদিকে অন টার্গেটে পাঁচবার শট রেখে সফলতার মুখ দেখে জার্মানি। ৪ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে ৩ নম্বর গ্রুপের শীর্ষে থেকে কোয়ার্টার ফাইনাল উঠেছে তারা। ৫ পয়েন্ট নিয়ে দুইয়ে নেদারল্যান্ডস।

বাংলাদেশ সময় : ১১০৯ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২৪
এএইচএস


 


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।