ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

ফুটবল

২০৩০ পর্যন্ত নাইকি’র সঙ্গে ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৩ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৬
২০৩০ পর্যন্ত নাইকি’র সঙ্গে ইংল্যান্ড ছবি: সংগৃহীত

আমেরিকান ক্রীড়াসামগ্রী প্রস্তুতকারী নাইকি’র সঙ্গে দীর্ঘমেয়াদি নতুন চুক্তি সম্পন্ন করেছে ইংলিশ ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ)। যার আর্থিক মূল্য ৪০০ মিলিয়ন পাউন্ডেরও বেশি। ২০১৮ সালের আগস্টে শুরু হয়ে শেষ হবে ২০৩০ সালে।

ঢাকা: আমেরিকান ক্রীড়াসামগ্রী প্রস্তুতকারী নাইকি’র সঙ্গে দীর্ঘমেয়াদি নতুন চুক্তি সম্পন্ন করেছে ইংলিশ ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ)। যার আর্থিক মূল্য ৪০০ মিলিয়ন পাউন্ডেরও বেশি।

২০১৮ সালের আগস্টে শুরু হয়ে শেষ হবে ২০৩০ সালে।

এফএ’র ন্যাশনাল ফুটবল সেন্টার সেন্ট জর্জ পার্ক ভিত্তিক নারী-পুরুষ ২৪টি টিমই এর সুবিধা ভোগ করবে। ম্যাচ ও ট্রেনিং জার্সির যোগান দেবে নাইকি। বড় অঙ্কের চুক্তিতে শীর্ষ লেভেল থেকে তৃণমূল পর্যায়ের সবাই সুবিধা পাবে।

ইংলিশ ফুটবল সংস্থার প্রধান মার্টিন গ্লেন বলেছেন, চুক্তিতে ফুটবলের স্বার্থে অলাভজনক প্রতিষ্ঠান হিসেবে এফএ’র আরো বেশি ব্যয় অব্যাহত রাখার অনুমতি মিলেছে। যার আওতায় রয়েছে দেশজুড়ে নারী ফুটবলের উন্নতি।

গত তিন বছর ধরে ইংল্যান্ড দলকে জার্সি সরবরাহ করে আসছে নাইকি। জার্সির ডান পাশে নাইকি আর বাম পাশে ইংল্যান্ড দলের লোগো। নতুন চুক্তিতে এক বছরের মূল্য ৪২.৫ মিলিয়ন পাউন্ডের কম যেটা অ্যাডিডাস’র কাছ থেকে পায় বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি।

এর আগে বড় ইভেন্টে ওয়েইন রুনিদের বাজে পারফরম্যান্সের জের ধরে নাইকির সঙ্গে চুক্তি নবায়ন নিয়ে শঙ্কা একটা জেগেছিল। কিন্তু শেষ পর্যন্ত জার্সি স্পন্সরশিপ চুক্তিটা আরো দৃঢ় করলো এফএ।

প্রসঙ্গত, আইসল্যান্ডের বিপক্ষে হারের লজ্জা নিয়ে ২০১৬ ইউরোর নকআউট পর্ব (শেষ ষোলো) থেকে বিদায় নেয় ইংল্যান্ড। ২০১৪ বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেই বাদ পড়ার পর এটা ছিল দ্বিতীয় টুর্নামেন্ট যেখানে নাইকির তৈরি জার্সি গায়ে জড়ায় থ্রি লায়ন্সরা।

বাংলাদেশ সময়: ১৪৫৪ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৬
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।