ঢাকা, বৃহস্পতিবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩০ মে ২০২৪, ২১ জিলকদ ১৪৪৫

ফুটবল

মুসলিম পরিচয়ের কারণে সালাহকে দর্শকের গালি (ভিডিও)

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০১৯
মুসলিম পরিচয়ের কারণে সালাহকে দর্শকের গালি (ভিডিও) মোহামেদ সালাহ-ছবি: সংগৃহীত

ইংলিশ প্রিমিয়ার লিগে নিজেদের সর্বশেষ ম্যাচে ওয়েস্ট হ্যামের মুখোমুখি হয় লিভারপুল। লন্ডন স্টেডিয়ামে অনুষ্ঠিত ওই ম্যাচে মিশরীয় ফুটবলার মোহামেদ সালাহকে উদ্দেশ্য করে মুসলিমবিদ্বেষী গালি দিয়েছেন এক ওয়েস্ট হ্যাম সমর্থক। ওই মুহূর্তের একটি ভিডিও এখন অনলাইনে ভাইরাল হয়ে গেছে।

ওয়েস্ট হ্যামের বিপক্ষে ম্যাচের একটি মুহূর্তে কর্নার কিক নিতে সাইডলাইনে যান সালাহ। ওই সময় গ্যালারী থেকে স্বাগতিক দলের এক সমর্থক সালাহকে উদ্দেশ্য করে গালাগালি করেন।

সেই গালিতে সালাহর মুসলিম পরিচয় নিয়ে বিদ্বেষপূর্ণ শব্দ ব্যবহার করেন ওই দর্শক। এসময় অন্য এক দর্শক ওই ঘটনার ভিডিও করে পরবর্তীতে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করলে মুহূর্তেই তা ভাইরাল হয়ে যায়।  

ভিডিওটি সামাজিক যোগাযোগের মাধ্যমে পোস্ট করে সেই ব্যক্তি লিখেছেন, 'আমি ওয়েস্ট হ্যাম বনাম লিভারপুল ম্যাচটি দেখতে গিয়েছিলাম, কিন্তু সেখানে যা শুনলাম তাতে আমি মর্মাহত। এধরনের মানুষ আমাদের সমাজে বাস করার অযোগ্য। ফুটবল ম্যাচকে এসব থেকে দূরে রাখুন। '

এদিকে এই ঘটনায় হইচই পড়ে গেছে ইংলিশ ফুটবলে। ইংল্যান্ডের ঘরোয়া ফুটবলের সবচেয়ে বড় তারকা সালাহ। স্বাভাবিকভাবেই এই ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন তার ভক্তরা, যাদের সংখ্যা অগণিত। লিগেও চলতি মৌসুমে ১৬ গোল নিয়ে আছেন শীর্ষে।

পরিস্থিতি বিবেচনায় এই নিয়ে বিবৃতি দিয়েছে ওয়েস্ট হ্যাম কর্তৃপক্ষ। বর্ণবাদ কিংবা ধর্মীয় বিদ্বেষের বিরুদ্ধে তাদের ‘জিরো টলারেন্স’ নীতির কথাও জোরেশোরে জানিয়েছে ক্লাবটি।  

তদন্ত সাপেক্ষে ওই দর্শকের বিরুদ্ধে শক্ত ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে ওয়েস্ট হ্যাম। শাস্তিস্বরূপ ওই অভিযুক্তকে লন্ডন স্টেডিয়ামে আজীবনের জন্য নিষিদ্ধ করা হতে পারে জানা গেছে। তাছাড়া লন্ডন পুলিশও এরইমধ্যে ওই ভিডিও নিয়ে তদন্ত শুরু করেছে।

ইউরোপীয় লিগগুলোতে বর্ণবাদ কিংবা বিদ্বেষ ছড়ানো নতুন কিছু নয়। গত ডিসেম্বরেই ম্যানচেস্টার সিটির ইংলিশ ফুটবলার রহিম স্টার্লিংকে উদ্দেশ্য করে বর্ণবাদী মন্তব্য নিয়ে তদন্ত শুরু করেছিল চেলসি ও যুক্তরাজ্য পুলিশ।  

ইতালির ফুটবলেও সম্প্রতি এমনটা ঘটতে দেখা গেছে। সিরি আ’র ম্যাচে নাপোলির ফরাসি বংশোদ্ভুত সেনেগালিজ ফুটবলার কালিদু কুলিবালিকে উদ্দেশ্য করে ইন্টার মিলানের সমর্থকরা উচ্চস্বরে বানরের শব্দ উচ্চারণ করেছিলেন। এমন উদাহরণ আরও অনেক আছে। ইউরোপীয় ফুটবলে বর্ণবাদ নিয়ে হইচই কম হয়নি। তবু কিছুতেই যেন থামতেই চাচ্ছে না, যার সর্বশেষ শিকার সালাহ’র মতো সুপারস্টার।

সালাহকে গালি দেওয়ার সেই মুহূর্তের ভিডিও দেখুন নিচে-

বাংলাদেশ সময়: ১৮২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০১৯
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।