ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

ফুটবল

যেখানে মেসি-রোনালদোর চেয়েও এগিয়ে ওজিল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪০ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৯
যেখানে মেসি-রোনালদোর চেয়েও এগিয়ে ওজিল মেসি, ওজিল ও রোনালদো/ছবি: সংগৃহীত

গত এক দশকের সেরা ফুটবলার কে? এক বাক্যে কেউ হয়তো বলবেন মেসির কথা, আবার কেউ বলবেন ক্রিস্টিয়ানো রোনাদোর কথা। এই সময়ে ফুটবলীয় সাফল্যের প্রায় সবটাই এ দুই মহাতারকা ভাগ করে নিয়েছেন। তবে এর মাঝেও একটা জায়গায় তাদের পেছনে ফেলে দিয়েছেন মেসুত ওজিল।

যদি প্রশ্ন করা হয়, গত এক দশকের ইউরোপীয় ক্লাব ফুটবলে সবচেয়ে বেশি গোলের সুযোগ কে তৈরি করেছেন? উত্তর পেতে কিছুটা গলদঘর্ম হতে হবে। কারণ, তালিকার শীর্ষে থাকা ফুটবলারকে অনেকে ভুলেই গেছেন।

সেই খেলোয়াড়ের নাম দিমিত্রি পায়েত। এক ধাপ পরেই তথা দ্বিতীয় স্থানে আছেন ওজিল। অন্যদিকে মেসি আর রোনালদো দুজনই পিছিয়ে আছেন বড় ব্যবধানে।

রিয়াল মাদ্রিদে যোগ দেওয়ার পর জার্মানির জার্সিতে বিশ্বকাপ জয় এবং  এরপর আর্সেনালে পাড়ি দেওয়া, এই এক দশকে দারুণ সব সাফল্য ধরা দিয়েছে ওজিলের হাতে। ‘অপটা’র বরাতে ‘ফক্স স্পোর্টস’ জানিয়েছে, গত এক দশকে ৯১৬টি সুযোগ তৈরি করেছেন তুর্কি বংশোদ্ভুত মিডফিল্ডার।

তবে শীর্ষে থাকা মার্শেইয়ের ফরাসি তারকা পায়েত ওজিলের চেয়েও ৫৮টি বেশি সুযোগ তৈরি করেছেন। তৃতীয় স্থানে থাকা বেলজিয়ান ফরোয়ার্ড ইডেন হ্যাজার্ড মোট সুযোগ তৈরি করেছেন ৮৩০টি। এরপর আছে যথাক্রমে ম্যানচেস্টার সিটির দাভিদ সিলভা (৮১২) এবং বার্সা ফরোয়ার্ড মেসি (৭৮৯)।

মেসি তবু শীর্ষ পাঁচে জায়গা পেয়েছেন, রোনালদো তো শীর্ষ দশেও নেই। তবে তালিকা নিয়ে মেসি-রোনালদোর ভক্তদের হতাশ হওয়ার কিছু নেই। কারণ গত এক দশকে দুই মহাতারকা অগণিত গোল করেছেন আর বাকিরা তাদের জন্য সুযোগ তৈরি করাতেই ব্যস্ত ছিলেন।

গোলের সুযোগ তৈরির দশক সেরাদের তালিকা:
.    দিমিত্রি পায়েত (৯৭৪)
.    মেসুত ওজিল (৯১৬)
.    ইডেন হ্যাজার্ড (৮৩০)
.    দাভিদ সিলভা (৮১২)
.    লিওনেল মেসি (৭৮৯)
.    রিয়াদ বুদেবুজ (৬৬৩)
.    কেভিন দে ব্রুইনে (৬৫৩)
.    মিরালেম জেনিক (৬৪১)
.    টনি ক্রুস (৬৩৪)
.    আনহেল দি মারিয়া (৬৩১)

বাংলাদেশ সময়: ১৫৩৯ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৯
এমএইচএম/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad