ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

ফুটবল

রেকর্ড হাতছাড়া হওয়ার পরও রোনালদোকে অভিনন্দন-প্রশংসায় ভাসালেন পেলে

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৫ ঘণ্টা, মার্চ ১৫, ২০২১
রেকর্ড হাতছাড়া হওয়ার পরও রোনালদোকে অভিনন্দন-প্রশংসায় ভাসালেন পেলে রোনালদো ও পেলে

চ্যাম্পিয়নস লিগে শেষ ষোলোর দ্বিতীয় লেগে পোর্তোর বিপক্ষে জিতেও লাভ হয়নি জুভেন্টাসের। দুই লেগ মিলিয়ে গোল ব্যবধানে পিছিয়ে থাকায় টুর্নামেন্ট থেকে ছিটকে গেছে ইতালিয়ান চ্যাম্পিয়নরা।

 

পোর্তোর বিপক্ষে ফিরতি লেগে গোল পাননি ক্রিস্টিয়ানো রোনালদো। তার মধ্যে বাদ পড়ার কষ্ট; পর্তুগিজ উইঙ্গার সেই ক্ষতে প্রলেপ দিলেন সিরি’আ লিগে কালিয়ারির বিপক্ষে হ্যাটট্রিক করে। তুরিনের বুড়িরাও ম্যাচটি জিতেছে ৩-১ ব্যবধানে।  

আর হ্যাটট্রিকে আরেকটি রেকর্ড নিজের করে নিয়েছেন রোনালদো। ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলেকে টপকে ফুটবল ইতিহাসের এখন সর্বোচ্চ গোলদাতা সিআর সেভেন। সর্বোচ্চ গোলের হিসেবে রোনালদোর সিংহাসন দখল নিয়ে আর সংশয় থাকলো না কারও।  

‘অফিসিয়াল ম্যাচ’র হিসেবে যদিও পেলেকে আগেই ছাড়িয়ে গেছেন পর্তুগিজ উইঙ্গার। পরিংসংখ্যান মতে, ব্রাজিলিয়ান কিংবদন্তির অফিসিয়াল গোলের সংখ্যা ৭৫৭টি। তবে মাস দুয়েক আগে নিজের ৭৬০তম গোলের দেখা পান রোনালদো। অন্যদিকে ৭৫৯ গোল নিয়ে শীর্ষে ছিলেন অস্ট্রিয়া ও চেকোশ্লাভাকিয়ার তৎকালীন ফুটবলার ইয়োসেপ বিকান।  

সর্বকালের সর্বোচ্চ গোলের তালিকায় কে আছেন, তা নিয়ে অবশ্য ধোঁয়াশা রয়েছে এখনও। কারণ শুরু থেকে ফুটবলের বিশ্ব গভর্নিং বডি ফিফা গোলের অফিসিয়াল রেকর্ড নথিভুক্ত রাখেনি। তবে বিভিন্ন মিডিয়া আউটলেট আগে দাবি করেছিল, ৭৬০ গোল করে অস্ট্রো-চেক স্ট্রাইকার ইয়োসেপ বিকানকে পেছনে ফেলেছেন রোনালদো।  

তবে চেক ফুটবল অ্যাসোসিয়েশন জানুয়ারিতে জানায়, বিকানের সত্যিকারের মোট গোল ৮২১! ১৯৩১ থেকে ১৯৫৫ পর্যন্ত তার ক্যারিয়ারে এই গোল করেছেন তিনি।  

এদিকে পেলের দাবি, তার অফিসিয়াল গোল ৭৬৭টি। ১৯৫৯-১৯৬২ সালের মধ্যে ‘সামরিক দল’র হয়ে একটি ও ‘সাও পাওলো সিলেকশন’র হয়ে আরও ৯টি গোল করেছেন তিনি। যা অফিসিয়াল হিসেবের বাইরে রয়েছে।  

তবে রেক.স্পোর্ট.সকার স্ট্যাটিসটিকস ফাউন্ডেশন (আরএসএসএসএফ) অনুযায়ী, ব্রাজিলিয়ান কিংবদন্তির অফিসিয়াল গোল ৭৭৫টি। অর্থাৎ পেলের দাবি করা গোলের বাইরেও সংস্থাটি তার আরও ৮টি গোল খুঁজে পেয়েছে।  

এবার পেলের অফিসিয়াল গোলের রেকর্ড টপকে যাওয়ার পর আন-অফিসিয়াল গোলের রেকর্ডটি নিজের করে নিলেন রোনালদো। দেশ ও ক্লাবের হয়ে ক্যারিয়ারের ৭৭০ গোল করলেন পর্তুগিজ উইঙ্গার।  

বিশ্ব ফুটবলের এমন একটি রেকর্ড হাতছাড়া হওয়ার পরও রোনালদোকে সামাজিক যোগাযোগ মাধ্যমে অভিনন্দন জানিয়েছেন পেলে। সিআর সেভেনের সঙ্গে একটি ছবি পোস্ট করে ব্রাজিলিয়ান কিংবদন্তি ইন্সটাগ্রামে লেখেন, ‘ক্রিস্টিয়ানো, জীবন এক একক যুদ্ধ। প্রত্যেকে প্রত্যেকের ভ্রমণ রচনা করে যাচ্ছে। এবং কী সুন্দর ভ্রমণ করেছো তুমি! আমি তোমার খুব প্রশংসা করি। আমি তোমার খেলা দেখতে পছন্দ করি এবং কারও কাছে গোপন নেই। অফিসিয়াল ম্যাচে আমার গোলের রেকর্ড ভাঙার জন্য অভিনন্দন। আমার একমাত্র অনুতাপ, আজ তোমাকে জড়িয়ে ধরতে পারছি না। তবে তোমার সম্মনার্থে তীব্র অনুরাগ, বন্ধুত্বের প্রতীক যা দীর্ঘদিন ধরে তোমার আর আমার মাঝে আছে তার জন্য একটা ছবি দিলাম। ’ 

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, মার্চ ১৫, ২০২১
ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।