ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

ফুটবল

নিষেধাজ্ঞা তুলে নিতে ফিফার কাছে ভারতের আবেদন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৮ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২২
নিষেধাজ্ঞা তুলে নিতে ফিফার কাছে ভারতের আবেদন

ফিফার নিষেধাজ্ঞায় আছে ভারতীয় ফুটবল। আগামী ৬ সেপ্টেম্বর থেকে নেপালের কাঠমান্ডুতে অনুষ্ঠিতব্য সাফ নারী চ্যাম্পিয়নশিপে ভারত থাকবে কিনা, তা নিয়েও রয়েছে সংশয়।

ফিফার নিষেধাজ্ঞা থাকলে আসরে খেলতে পারবে না তারা। তবে নিষেধাজ্ঞা উঠিয়ে নিতে ফিফার কাছে আবেদন করেছে ভারতীয় ফুটবল ফেডারেশন।  

গতকাল মঙ্গলবার ভারতীয় ফুটবল ফেডারেশনের নির্বাচনের দিন ঘোষণা করা হয়। তারপরেই বিকেলে ফিফার কাছে চিঠি পাঠানোর কথা ঘোষণা দেয় ফেডারেশন। বিবৃতিতে বলা হয়, ‘ভারতের সুপ্রিম কোর্ট প্রশাসনিক কমিটিকে সম্পূর্ণরূপে বাতিল করে দিয়েছে। সেই সঙ্গে জানিয়ে দিয়েছে, ফেডারেশনের সমস্ত কার্যক্রম পরিচালনা করবে নতুন নির্বাচিত কমিটি। ’

‘নিষেধাজ্ঞা প্রত্যাহার করার জন্য ফিফার তরফ থেকে যা শর্ত দেওয়া হয়েছিল, সবগুলিই মানা হয়েছে। সেই কথা মাথায় রেখেই আমরা দ্রুত নিষেধাজ্ঞা প্রত্যাহার করার আবেদন জানাচ্ছি। অবিলম্বে নিষেধাজ্ঞা তুলে নিলে ভারতীয় ফুটবল আরো ভালভাবে কাজ করতে পারবে। ’

গত ১৬ আগস্ট ফিফার পক্ষ থেকে নিষেধাজ্ঞা নেমে আসে ভারতের ওপর। ফুটবল প্রশাসনে তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণেই মূলত এই নিষেধাজ্ঞা দেওয়া হয় এআইএফএফের ওপর। এর ফলে খেলা তো বটেই, ফিফার ইভেন্ট আয়োজনের স্বত্বও হারিয়ে বসে দেশটি। ফিফা জানিয়ে দেয়, আগামী অক্টোবর মাসে নারী অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ আয়োজন করা যাবে না ভারতে। ভারতের দুটো প্রীতি ম্যাচও বাতিল হয়ে যায় এই কারণে।

এদিকে ভারতীয় ক্লাবগুলোর ওপরও নেমে আসে নিষেধাজ্ঞার খড়গ। আসন্ন এএফসি কাপে এটিকে মোহনবাগানের খেলা নিয়েও তৈরি হয় ধোঁয়াশা। সেটাই এখন সরানোর চেষ্টা করা হচ্ছে ভারতীয় ফুটবলের পক্ষ থেকে। তাতে সফলতা পেলে তবেই ভারতীয় ফুটবলে অনিশ্চয়তা ঘুচবে। যদিও ফিফার পক্ষ থেকে এখনো কোনও সিদ্ধান্ত জানানো হয়নি।

নারী সাফ চ্যাম্পিয়নশিপে ভারত আছে বাংলাদেশের সঙ্গে ‘এ’ গ্রুপে। অন্য দুই দেশ-পাকিস্তান ও মালদ্বীপ। সাফ চ্যাম্পিয়নশীপে ভারত খেলতে পারবে কিনা তা জানার জন্য শেষ পর্যন্ত অপেক্ষা করবে কর্তৃপক্ষ। এরপরই ফিকশ্চার পরিবর্তন করার কথা জানিয়েছে সাফ কর্তৃপক্ষ।

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২২
এআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।