ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফুটবল

নতুন প্রযুক্তির সাহায্যে বাতিল হয়েছিল ইকুয়েডরের 'গোল' 

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৩ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২২
নতুন প্রযুক্তির সাহায্যে বাতিল হয়েছিল ইকুয়েডরের 'গোল' 

বিশ্বকাপ শুরু হওয়ার আগেই জানানো হয়েছিল, এবার অফসাইডের সিদ্ধান্ত নিতে ব্যবহার করা হবে নতুন প্রযুক্তির। তার প্রয়োজন পড়ে গেল  প্রথম ম্যাচেই।

তাও ম্যাচের মাত্র তিন মিনিটে। যে কারণে কাতারের বিপক্ষে গোল পেয়েও বঞ্চিত হতে হয় ইকুয়েডরকে। তবে দিনশেষে ২-০ গোলের জয় নিয়েই মাঠ ছেড়েছে তারা। জোড়া গোল করেন অধিনায়ক এনার ভ্যালেন্সিয়া।

সেমি অটেমেটিক প্রযুক্তিতে বাতিল হওয়া সেই গোলটিও ভ্যালেন্সিয়ার ছিল। ফেলিক্স তোরেসের শট থেকে  দারুণ  হেডে জাল খুঁজে নেন এই ফরোয়ার্ড। কিন্তু ভ্যালেন্সিয়া বল পাওয়ার আগে অফসাইড পজিশনে ছিলেন মাইকেল এস্ত্রাদা। তাই গোল বাতিল করে ফ্রি কিকের সিদ্ধান্ত নেন রেফারি।  

মূলত অফসাইড এড়াতে হলে গোললাইনের আগে থাকা অন্তত দুইজন প্রতিপক্ষ খেলোয়াড়ের সামনে থাকতে হবে। গোললাইনের নিচে বরাবরই গোলকিপারকে দেখা যায়। তবে যদি কোনো কারণে গোলকিপার একজন সতীর্থের আগে অবস্থান করেন, তাহলে গোলকিপারের পেছনে থাকলেও অফসাইড হবেন প্রতিপক্ষ খেলোয়াড় ।  

আর এখানেই ফাঁদে পড়েন এস্ত্রাদা। গোলকিপারের ঠিক পেছনে ছিলেন তিনি। তার সামনে কাতারের শেষ খেলোয়াড় হিসেবে ছিলেন আব্দেলকারিম হাসান ফাদলালা।  
আর এই অফসাইডের সিদ্ধান্তটি দ্রুত নেওয়া হয়েছে সেমি অটোমেটিক প্রযুক্তির মাধ্যমে। থ্রিডি অ্যানিমেশনের সাহায্যে প্রযুক্তিটি বার্তা দেয় যে পরিষ্কার অফসাইডে ছিলেন ফাদলালা।

বলের গতিবিধি নির্ণয় করার জন্য এবার প্রতিটি স্টেডিয়ামে এবার ১২টি ক্যামেরা স্থাপন এবং একজন খেলোয়াড়ের ২৯ টি পয়েন্টের ডাটা বের করবে তা। তাছাড়া বলের মাঝখানে ইনার্শিয়ালমেজার মেজারমেন্ট ইউনিট বসানো। যা প্রতি সেকেন্ডে ভিডিও অ্যাসিস্টেন্ট রেফারিকে প্রতি সেকেন্ডে ৫০০ বার ডাটা পাঠাবে এবং বলের সঠিক অবস্থান জানাবে। তাই অফ সাইড ধরার জন্য মৌলিক উপাদান দুটি- বলের ভেতরে থাকা সেন্সর ও ১২ টি ক্যামেরা।

কোনো খেলোয়াড় অফসাইড পজিশনে বল পেলেই কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে খেলোয়াড়ের অঙ্গপ্রত্যঙ্গ ও বলের গতিবিধিকে মিশ্রিত করে ভিএআরকে স্বয়ংক্রিয়ভাবে অবগত করবে।  আগে পুরো প্রক্রিয়াটি ৭০ সেকেন্ডের মধ্যে শেষ হতো এবং এখন তা ২৫ সেকেন্ডের মধ্যেই বের করা সম্ভব। শুধু তা-ই নয় এর মাধ্যমে আরো নির্ভুল ও সঠিক সিদ্ধান্ত নিতে পারবেন রেফারিরা।

এই সেমি অটোমেটিক প্রযুক্তিটি প্রথমে ব্যবহৃত হয় গত বছর অ্যারাবিয়ান কাপে। তাছাড়া এবার ইউরোপিয়ান সুপার কাপে রিয়াল মাদ্রিদ-ফ্রাঙ্কফুর্ট ম্যাচে এর মাধ্যমে অফসাইডের সিদ্ধান্ত নেন রেফারিরা।

বাংলাদেশ সময়: ১২৪৬ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২২


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।