ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

স্বাস্থ্য

দেশে প্রাপ্তবয়স্কদের ২৫ শতাংশ উচ্চ রক্তচাপে ভুগছেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩০ ঘণ্টা, মে ২৭, ২০২৪
দেশে প্রাপ্তবয়স্কদের ২৫ শতাংশ উচ্চ রক্তচাপে ভুগছেন

ঢাকা: দেশে প্রাপ্তবয়স্কদের মধ্যে শতকরা ২৫ শতাংশ মানুষ উচ্চ রক্তচাপে ভুগছেন বলে একটি সেমিনার থেকে জানানো হয়েছে।

সোমবার (২৭ মে) দুপুরে রাজধানীর মিরপুরে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের অডিটোরিয়ামে বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস উপলক্ষে এ গণমুখী সেমিনার অনুষ্ঠিত হয়।

 

গণমুখী সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী ডা. রোকেয়া সুলতানা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ডা. আহমেদুল কবির।

সেমিনারে সভাপতিত্ব করেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের প্রেসিডেন্ট অধ্যাপক খন্দকার আব্দুল আউয়াল (রিজভী)। স্বাগত বক্তব্য দেন মহাসচিব অধ্যাপক ফজিলা-তুন-নেসা মালিক।

সেমিনারে শুভেচ্ছা বক্তব্য দেন স্বাস্থ্য অধিদপ্তর নন কমিউনিকেবল ডিজিস প্রোগামের লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. মো. রোবেদ আমিন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন এপিডেমিওলজি অ্যান্ড রিসার্চ বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক সোহেল রেজা চৌধুরী।

সেমিনারে বক্তারা বলেন, উচ্চ রক্তচাপ একটি নীরব ঘাতক। দেশে প্রাপ্তবয়স্কদের মধ্যে শতকরা ২৫ শতাংশ মানুষ উচ্চ রক্তচাপে ভুগে থাকেন। তবে এদের মধ্যে শতকরা প্রায় ৫০ শতাংশই জানেন না যে, তাদের উচ্চ রক্তচাপ রয়েছে। হৃদরোগ, স্ট্রোক, কিডনিসহ বিভিন্ন জটিল রোগের জন্য উচ্চ রক্তচাপ একটি অন্যতম ও মারাত্মক ঝুঁকি।

সেমিনারে আরও বলা হয়, উচ্চ রক্তচাপ ও উচ্চ রক্তচাপজনিত রোগসমূহ প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও চিকিৎসার জন্য জনগণ এবং চিকিৎসকসহ সবার মাঝে সচেতনতা বাড়ানো একান্ত প্রয়োজন। তবে উচ্চ রক্তচাপে আক্রান্ত রোগীর অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চলতে হবে। উচ্চ রক্তচাপ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে স্বাস্থ্যসম্মত ও নিয়ন্ত্রিত জীবন-যাপন করা প্রয়োজন।

গত ১৭ মে পালন করা হয় বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস। দিবসটি উপলক্ষে এ বছরের প্রতিপাদ্য ছিল- ‘সঠিকভাবে রক্তচাপ মাপুন, নিয়ন্ত্রণে রাখুন ও দীর্ঘজীবী হোন’।  

দিবসটি উপলক্ষে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ মাসব্যাপী ঢাকা ও ঢাকার বাইরে গণমুখী সেমিনার, বৈজ্ঞানিক সেমিনার, দেশব্যাপী বিনামূল্যে রক্তচাপ পরিমাপ, গণমাধ্যমে স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠানমালা, সচেতনতামূলক পোস্টার ও লিফলেট প্রকাশসহ নানাবিধ কর্মসূচি পালন করছে।

বাংলাদেশ সময়: ১৭২৯ ঘণ্টা, মে ২৭, ২০২৪
আরকেআর/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।