ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

স্বাস্থ্য

বেক্সিমকোর হেপাটাইটিস সি ভাইরাসের ওষুধ বাজারে

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৪ ঘণ্টা, জুন ২৯, ২০১৫
বেক্সিমকোর হেপাটাইটিস সি ভাইরাসের ওষুধ বাজারে ছবি: সংগৃহীত

ঢাকা: সোফোভির-সি নামে হেপাটাইটিস সি রোগের ওষুধ (ট্যাবলেট) বাজারে ছেড়েছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড। ওষ‍ুধটির জেনেরিক নাম সোফোসবুভির।



বেক্সিমকোর দাবি, এটিই এখন পর্যন্ত বাংলাদেশে হেপাটাইটিস সি রোগের সবচেয়ে কার্যকর ওষুধ ও এর সাফল্যের হার শতকরা ৯০ ভাগেরও বেশি। ট্যাবলেট আকারে ওষুধটি পাওয়া যাবে। পার্শ্ব প্রতিক্রিয়াও ইনজেকটেবল থেরাপির চেয়ে অনেক কম।

এ প্রসঙ্গে বেক্সিমকো ফার্মার ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান বলেন, বেক্সিমকো ফার্মা রোগীদের জন্য সুলভ মূল্যে নতুন নতুন থেরাপি আনতে বদ্ধপরিকর। আমরা অত্যন্ত আনন্দিত ও গবির্ত যে, বিশ্বে সবচেয়ে কমদামে হেপাটাইটিস সি রোগের ওষুধ বাজারজাত করতে পারছি।

কারণ, ১২ সপ্তাহের এই কোর্স সম্পূর্ণ করতে উন্নত দেশগুলোতে খরচ হয় ৬৭ লাখ টাকা। বাংলাদেশে হবে মাত্র ৫০ হাজার ৪শ’ টাকায়। আর প্রতিটি ট্যাবলেটের দাম নির্ধারণ করা হয়েছে মাত্র ৬শ’ টাকা। বিদেশে দাম ৮০ হাজার টাকা।

অনুমান করা হয়, পৃথিবীর প্রায় তিন শতাংশ (১৭-১৮.৫ কোটি) মানুষ হেপাটাইটিস সি ভাইরাসে আক্রান্ত। এ রোগের চিকিৎসা না করালে লিভার সিরোসিস, লিভার ফেইলিওর, লিভার ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও থাকে।

বাংলাদেশে প্রায় ২০ লাখ মানুষ এ ভাইরাসে আক্রান্ত।

বাংলাদেশ সময়: ১৯৪৬ ঘণ্টা, জুন ২৯, ২০১৫
এসই/এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।