ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

স্বাস্থ্য

বিএসএমএমইউ’র কোষাধ্যক্ষের দায়িত্বে আলী আসগর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১৫
বিএসএমএমইউ’র কোষাধ্যক্ষের দায়িত্বে আলী আসগর অধ্যাপক ডা. মো. আলী আসগর মোড়ল

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) নতুন কোষাধ্যক্ষ হিসেবে অধ্যাপক ডা. মো. আলী আসগর মোড়ল দ্বায়িত্ব গ্রহণ করেছেন। মঙ্গলবার (০১ সেপ্টেম্বর) সকালে তিনি নতুন কর্মস্থলে যোগ দেন।



তিনি বিশ্ববিদ্যালয়ের ডেন্টাল অনুষদের ডিন হিসেবে দ্বায়িত্বপালন করছেন। গত ৩ জুলাই বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তাকে আগামী ৩ বছরের জন্য এ নিয়োগ দেন।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উপ-সচিব রেহানা ইয়াছমিন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

অধ্যাপক ডা. মো. আলী আসগর মোড়ল দায়িত্ব গ্রহণ করায় বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বিভিন্ন বিভাগ, অনুষদ, সম্মানিত শিক্ষক, চিকিৎসক, কর্মকর্তা-কর্মচারী এবং শুভানুধ্যায়ীরা তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান।  

অধ্যাপক ডা. আলী আসগর মোড়ল ১৯৬১ সালের ৫ জানুয়ারি মাদারীপুর জেলার শিবচর উপজেলার বাঁশকান্দি ইউনিয়রের সানকির চর গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম মরহুম হোসাইন উদ্দিন মোড়ল এবং মায়ের নাম মরহুমা নূরজাহান বেগম।

তিনি ১৯৭৬ সালে মাদারীপুরের চরমুগরিয়া মার্চেন্টস উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, ১৯৭৮ সালে সরকারি নাজিম উদ্দিন কলেজ থেকে এইচএসসি এবং ১৯৮৪ সালে ঢাকা ডেন্টাল কলেজ থেকে বিডিএস পাস করেন।

এরপর ১৯৮৮ সালে আইপিজিএমঅ্যান্ডআর থেকে ডিডিএস এবং ১৯৯৮ সালে জাপানের নিগাতা ইউনিভার্সিটি থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। জাতীয় আন্তর্জাতিক বিভিন্ন জার্নালে দাঁতের উপর শতাধিক চিকিৎসাবিষয়ক প্রকাশনা রয়েছে তার।

১৯৮৪ সালে সরকারি চাকরিতে যোগদান করে বাংলাদেশের বিভিন্ন জেলা, উপজেলা মেডিকেল অফিসার এবং ঢাকা ডেন্টাল কলেজ’র লেকচারার পদে দায়িত্ব পালন করেন তিনি।

১৯৯৮ সালে জাপান থেকে ফিরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল ইউনিভার্সিটির প্রতিষ্ঠাকালে ডেন্টাল বিভাগে সহকারী অধ্যাপক হিসেবে যোগদান করেন। ২০০৯ সালে কনজারভেটিভ অ্যান্ড অ্যান্ডডনটিকস বিভাগের অধ্যাপক হিসাবে দায়িত্বভার গ্রহণ করেন এবং বিশ্ববিদ্যালয়ের রেসিডেন্সি কোর্সের কোর্স ডিরেক্টর হিসেবে নিযুক্ত হন।

বর্তমানে তিনি ডেন্টাল ফ্যাকাল্টির ডিন, ডক্টরস হলের হল প্রভোস্ট, কনজারভেটিভ অ্যান্ড অ্যান্ডডনটিকস বিভাগের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন।

অধ্যাপক ডা. আলী আসগর মোড়ল সন্ধানীর একজন প্রতিষ্ঠাতা সদস্য এবং ঢাকা ডেন্টাল কলেজ সন্ধানীর প্রতিষ্ঠাতা সভাপতি। বর্তমানে তিনি জাতীয় চক্ষুদান সমিতির সভাপতি এবং ওরাল হেলথ ফাউন্ডেশন, বাংলাদেশ’র সভাপতির দায়িত্ব পালন করছেন।

তিনি ইন্টান্যাশনাল অ্যাসোসিয়েশন অব ডেন্টাল রিসার্স’র একজন সক্রিয় সদস্য এবং জাপান-বাংলাদেশ যৌথ রিসার্স প্রকল্পের কান্ট্রি-কোঅর্ডিনেটর।

বাংলাদেশ সময়: ১১৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০১৫
এমএন/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।