ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

স্বাস্থ্য

নার্স নিয়োগে কোটা শিথিল প্রস্তাব অনুমোদন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৮ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৬
নার্স নিয়োগে কোটা শিথিল প্রস্তাব অনুমোদন

ঢাকা: সিনিয়র স্টাফ নার্স নিয়োগ দিতে কোটা ভিত্তিক প্রার্থী সংকটের কারণে সরকার নিয়োগের কোটা শিথিল করেছে। এখন থেকে কোটায় কোনো প্রার্থী না পাওয়া গেলে সে শূন্য পদ আর খালি রাখা হবে না।

মেধাতালিকা থেকে পর্যায়ক্রমে নিয়োগ দেওয়া হবে।

সোমবার (১৮ জুলাই) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকে কোটা শিথিলের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব শফিউল ইসলাম বলেন, সিনিয়র স্টাফ নার্স পদে সরাসরি নিয়োগের ক্ষেত্রে বিশেষ কোটার কোনো পদ যোগ্য প্রার্থীর অভাবে পূরণ করা সম্ভব না হলে, সে সব পদ মেধা তালিকায় শীর্ষে অবস্থানকারী প্রার্থীদের দ্বারা পূরণ করা হবে।

এতে বিশেষ-প্রাধিকার কোটার অপূরণকৃত পদ সংরক্ষণের বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২০১০ সালের ১৬ ফেব্রুয়ারি তারিখে জারি করা ৫৯ নম্বর সার্কুলারের বিধান শিথিল করা হলো।

আগে মুক্তিযোদ্ধা কোটায় প্রার্থী না পাওয়া গেলে ওই পদগুলো খালি থাকতো, এখন আর খালি থাকবে না। মেধা তালিকা থেকে নিয়োগ দেওয়া হবে।

তিনি আরও বলেন, মুক্তিযোদ্ধাদের সন্তান ও নাতি-পুতি কাউকেই পাওয়া যাচ্ছে না। সম্প্রতি অনুমোদন পাওয়া ৯ হাজার ৬১৬টি সৃষ্ট পদ পূরণের জন্য এ প্রথা কার্যকর হবে।  

তবে নিয়োগের সময় কোটায় প্রার্থী পাওয়া গেলে বিভাজন করে নেওয়া হবে। বর্তমানে পিএসসির অধীনে যেসব নার্স নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে তা এরই আওতায় পড়েবে।

বাংলাদেশ সময়: ১৭৫৬ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৬
এসই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।