ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

অ্যাপে চলবে অ্যাম্বুলেন্স, ঢামেকে থাকবে না পার্কিং

আবাদুজ্জামান শিমুল, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২১
অ্যাপে চলবে অ্যাম্বুলেন্স, ঢামেকে থাকবে না পার্কিং

ঢাকা: ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে বেসরকারি অ্যাম্বুলেন্স বেপরোয়াভাবে পার্কিংয়ের কারণে নানারকম সমস্যা হচ্ছে হাসপাতালে আসা যাওয়া লোকদের।   ভেতর যানজটের কারণে রোগীরা হয়রানির শিকার হচ্ছেন।

হাসপাতাল চত্বরে তারা বিভিন্ন জায়গায় যেনতেনভাবে অ্যাম্বুলেন্স পার্কিং করে রাখে। এ কারণে কর্তৃপক্ষ চিন্তাভাবনা করছে অ্যাপসের মাধ্যমে এগুলো নিয়ন্ত্রণ করা যায় কিনা। এ নিয়ে অ্যাম্বুলেন্স মালিক সমিতির সঙ্গে কথা হয়েছে কর্তৃপক্ষের।

মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) দুপুরে ঢামেক হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল মো. নাজমুল হক জরুরি বিভাগের ময়দানে বিশৃঙ্খলভাবে বেসরকারি অ্যাম্বুলেন্স পার্কিং দেখে বিস্ময় প্রকাশ করেন। এ সময় সেখানে দায়িত্বে থাকা পার্কিং লাইনম্যানকে বলেন, নির্দিষ্ট স্পট ছাড়া বেসরকারি অ্যাম্বুলেন্সগুলো বেপরোয়াভাবে হাসপাতালের ভেতর কেন পার্কিং করে রাখা হয়েছে। তখন তিনি এসব অ্যাম্বুলেন্ দ্রুত সরিয়ে ফেলার জন্য নির্দেশ দেন।

হাসপাতালে নাম প্রকাশ করতে অনিচ্ছুক কয়েকজন কর্মকর্তা বাংলানিউজকে জানান, কয়েক বছর আগে বেসরকারি একটি প্রতিষ্ঠানকে টেন্ডারের মাধ্যমে পার্কিং স্পটের লিজ দেওয়া হয়। হাসপাতালের নির্দিষ্ট দু-একটি জায়গায় গাড়ি রাখার নিয়ম থাকলেও লিজ কর্তৃপক্ষ পুরো হাসপাতালই পার্কিং স্পট বানিয়ে ফেলেছে। হাসপাতালের জরুরি বিভাগের পুলিশ ক্যাম্পের সামনে থেকে শুরু করে নতুন ভবন, বহির্বিভাগ যেখানেই গাড়ি পার্কিং করে সেখানেই তারা একটি টোকেন দিয়ে টাকা সংগ্রহ করে।

সূত্রটি আরও জানায়, একটি ভয়ানক বিষয় হচ্ছে কোনো গাড়ি অথবা সিএনজি অটোরিকশায় রোগী নিয়ে হাসপাতালে প্রবেশ করলে তাদের নামিয়ে দাঁড়ানোর সঙ্গে সঙ্গে  সেই পার্কিংয়ের লাইনম্যানরা গাড়ি ও সিএনজি চালককে একটি টিকেট ধরিয়ে পার্কিং ভাড়া ১০ থেকে ২০ টাকা আদায় করে। এছাড়া হাসপাতালে পার্কিং করে রাখা প্রতিটি অ্যাম্বুলেন্সের জন্য তাদের মালিকের পক্ষ থেকে বেতনভুক্ত কর্মচারী থাকে। যাদের দায়িত্ব হচ্ছে যাত্রী ধরা। কে কত বেশি ভাড়ায় যাত্রীদের নিতে পারে সে অনুযায়ী তাদের টাকা দেওয়া হয়। এতে করে রোগী ও তাদের স্বজনরা হয়রানির শিকার হয়।

গত জুন ও চলিত মাসের প্রথমদিকে দুইবার র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) ভ্রাম্যমাণ আদালত ঢামেকে অভিযান চালিয়ে প্রমাণসহ অর্ধশতাধিকের বেশি দালাল আটক করে তাদের সাজা দেয়। সে সময় অভিযানের পর র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসু সাংবাদিকদের জানান, মধ্যবিত্ত ও নিম্নবিত্তসহ সবার ভরসা ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতাল। এখানে মানুষ চিকিৎসা নিতে এসে বিভিন্নভাবে প্রতারিত হয় বহিরাগত দালালদের মাধ্যমে। তারা বিভিন্ন কৌশলের মাধ্যমে রোগীদেরকে অন্যত্র নিম্নমানের হাসপাতালগুলোতে নিয়ে যায়। তখন সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি আরও জানান, বেসরকারি অ্যাম্বুলেন্সদের একটা সিন্ডিকেট আছে, যারা দালালদের কাজে সহযোগিতা করে থাকেন।

এ ব্যাপারে হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ নাজমুল হক বাংলানিউজকে জানান, হাসপাতালের চত্বরে যেনতেন জায়গায় বেসরকারি অ্যাম্বুলেন্স পার্কিংয়ের কারণে নানা রকম সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। তাই আমরা উদ্যোগ নিয়েছি অ্যাপসের মাধ্যমে বেসরকারি অ্যাম্বুলেন্সের নিয়ন্ত্রণ করা হবে। আনুমানিক ১৫০টি অ্যাম্বুলেন্স অ্যাপস এর মধ্যে থাকবে। এসব ব্যাপারে অ্যাম্বুলেন্স মালিক সমিতির সাথে আমাদের কথা হয়েছে। শিগগিরই পরীক্ষামূলক কার্যক্রম শুরু করা হবে। এটি চালু হয়ে গেলেই ঢাকা মেডিক্যাল হাসপাতালের ভিতরে কোনো বেসরকারি অ্যাম্বুলেন্স পার্কিং করতে পারবে না। তারা বাহিরে নিজ দায়িত্বে অ্যাম্বুলেন্সগুলো রাখবে। অ্যাপসের মাধ্যমে যখন ভাড়া হবে তখনই তারা হাসপাতালে এসে রোগিদের নিয়ে যাবে। এগুলো সম্পূর্ণ নিয়ন্ত্রণ করবে হাসপাতাল থেকে।

বাংলাদেশ সময়: ০০২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২১
এজেডএস/আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।