ঢাকা, বুধবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১, ২৫ রবিউস সানি ১৪৪৩

স্বাস্থ্য

ডেঙ্গুর প্রকোপে দিশেহারা মানুষ

সিনিয়র ফটো করেসপন্ডেন্ট, শোয়েব মিথুন | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৭ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২১
ডেঙ্গুর প্রকোপে দিশেহারা মানুষ মশারির মধ্যে ডেঙ্গুরোগীরা। ছবি: শোয়েব মিথুন

ঢাকা: করোনা মহামারির মধ্যে কয়েক মাস ধরে ঢাকায় চলছে এডিস মশাবাহিত ডেঙ্গু ভাইরাসের প্রকোপ। এর মধ্যে ঋতু পরিবর্তনজনিত জ্বর-ঠাণ্ডায় আক্রান্ত হচ্ছে অনেকে।

জ্বর, সর্দি, শরীরে ব্যথাসহ নানা ধরনের উপসর্গ দেখা দিলে অনেকেই উদ্বিগ্ন হয়ে পড়ছেন। দিন দিন এই রোগে আক্রান্ত ও মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে।

গত ২৪ ঘণ্টায় দেশের সরকারি-বেসরকারি হাসপাতালে নতুন ডেঙ্গুরোগী ভর্তি হয়েছে ১৯০ জন। এর মধ্যে ঢাকায় ১৫৪ জন এবং এর বাইরের দেশের হাসপাতালে ভর্তি হয়েছে ৩৬ জন। চলমান বছর শুরু থেকে ২৫ অক্টোবর পর্যন্ত বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা সর্বমোট ২২ হাজার ৬৮৮ জন। একই সময়ে তাদের মধ্য থেকে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২১ হাজার ৭৪০ জন রোগী। এই পর্যন্ত ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে ৮৭ জনের মৃত্যুর হয়েছে। সোমবার (২৫ অক্টোবর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোলরুম থেকে পাঠানো ডেঙ্গু বিষয়ক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। এদিন ঢাকার স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ হাসপাতাল ঘুরে ডেঙ্গুরোগীদের বাস্তব কিছু চিত্র তুলে এনেছেন বাংলানিউজের সিনিয়র ফটো করেসপন্ডেন্ট শোয়েব মিথুন। হাসপাতালের ডেঙ্গু ইউনিটে বর্তমান পরিস্থিতি।  বেডে এক বৃদ্ধা চিকিৎসা নিচ্ছেন। ডেঙ্গুজ্বরে কাহিল এক মেয়ে।   ডেঙ্গুরোগীদের সেবা ও স্যালাইন ঠিক করে দিচ্ছেন নার্স।  

আমরা একটু সচেতন হলেই এই রোগ থেকে রেহাই পেতে পারি। ডেঙ্গুজ্বর হলে কোনোভাবেই আতঙ্কিত হবেন না। এছাড়া ডেঙ্গু প্রতিরোধে এডিস মশার ডিম পাড়ার উপযোগী স্থানগুলোকে পরিষ্কার রাখতে হবে।  একইসঙ্গে মশা নিধনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

বাংলাদেশ সময়: ২১৩৫ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২১
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa