ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

রাশিফল

স্নানঘর নির্মাণ করুন বাস্তুমতে

জ্যোতিষী রুবাই | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০২ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১৬
স্নানঘর নির্মাণ করুন বাস্তুমতে

আমাদের বাড়ির অন্যতম গুরুত্বপূর্ণ অংশ স্নানঘর। গোটা বাড়ির দিকে আমাদের নজর থাকলেও এ দিকটায় অনেকেই নজর দিতে ভুলে যান।

কিন্তু বাস্তুমতে বাড়ি স্নানঘর অন্য অংশের চেয়ে অনেক বেশি গুরুত্বপূর্ণ। কারণ স্নানঘর বাড়ির ঠিক জায়গা মতো নির্মাণ করা না হলে পরিবারের উপর নেমে আসতে পারে একের পর এক সমস্যা।

অতীতে স্নানঘর থাকতো মূল বাড়ি থেকে কিছুটা দূরে। কিন্তু বর্তমানে থাকে বাড়ির ভিতরেই। তাই এর নির্মাণ ও রক্ষণাবেক্ষণ যথেষ্ট জরুরি।

স্নানঘর নিয়ে কয়েকটি বাস্তু টিপস থাকলো পাঠাকের জন্য:

স্নানঘরের দক্ষিণ অথবা উত্তর-পশ্চিম দিকে কমোড বসানো উচিত। পূর্ব  দিকে কমোড বসানোর ব্যবস্থা না করাই শ্রেয়।

অনেকে ক্ষেত্রে শোয়ার ঘরের সঙ্গে স্নানঘর যুক্ত থাকে। সেক্ষেত্রে ঘরের পূর্ব ও উত্তর দিকটি বাদ দিয়ে স্নানঘর বানালে ভালো হয়। আরও একটি বিষয় নজর দেওয়া প্রয়োজন। শৌচালয়ের ভিতরের অংশে যাতে কমোড ব্যবহারের সময় ব্যক্তিকে পশ্চিম বা পূর্ব দিকে মুখ করে বসতে না হয়।

শৌচাগারের মেঝে মূল বাড়ির মেঝে থেকে থেকে ১-২ ফুট উঁচুতে বানানো উচিত। মেঝের ঢাল থাকবে পূর্ব অথবা উত্তর দিকে। এর কারণ অবশ্যই পানি বেরোনো। নজর রাখতে হবে যাতে স্নানঘরের ব্যবহৃত জল এই দুই দিক দিয়ে বেরিয়ে যেতে পারে।

পানির উৎস অর্থাৎ, কল বা শাওয়ারের বিষয়টিও জরুরি। স্নানঘরের পানির কল, শাওয়ার থাকবে পূর্ব, উত্তর অথবা উত্তর-পূর্ব দিকে। অনেক সময় শৌচালয়ের দেওয়ালের রং কি করা হলে ভালো হয় সে বিষয়ে প্রশ্ন আসে। উত্তরে বলাজায় স্নানঘরের দেওয়ালের রং যা খুশি লাগাতেই পারেন। তবে হালকা রং পছন্দ করাই ভালো।

এর পরের বিষয়টি স্নানঘরের জানালা নিয়ে। একটি ছোট্ট জানালা থাকবে পূর্ব, পশ্চিম অথবা উত্তর দিকের দেওয়ালে। বাস্তুমতেই এটিই সবচেয়ে শ্রেয়।

অবশ্যই আরও একটি বিষয়ে নজর দিতে হবে। যেটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাড়ির যে অংশে বসে পরিবারের সদস্যরা প্রার্থনা করেন তার উপর ও নীচে স্নানঘর বা শৌচালয় নির্মাণ করা কোনোভাবেই উচিত নয়। টিপসগুলি মেনে চললে আপনার ভবিষ্যৎ জীবন সুন্দর ও খুশির হয়ে উঠবে- এ কথা নির্দ্বিধায় বলা যায়।

বাংলাদেশ সময়: ০০০০ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০১৬
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।