ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ভারত

সুপ্রিম কোর্টে ধাক্কা মমতা সরকারের, পশ্চিমবঙ্গে দেখানো হবে ‘দ্য কেরালা স্টোরি’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৬ ঘণ্টা, মে ১৮, ২০২৩
সুপ্রিম কোর্টে ধাক্কা মমতা সরকারের, পশ্চিমবঙ্গে দেখানো হবে ‘দ্য কেরালা স্টোরি’

কলকাতা: পশ্চিমবঙ্গের আইনশৃঙ্খলা বিঘ্নিত হতে পারে এই আশঙ্কায় ৮ মে রাজ্যে ‘দ্য কেরালা স্টোরি’ ছবিটি নিষিদ্ধ ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তারপর থেকেই বিভিন্ন মহলে মমতা সরকারের এই সিদ্ধান্ত নিয়ে পক্ষে-বিপক্ষে আলোচনা-সমালোচনা শুরু হয়েছিল।

খোদ মমতাপন্থী বুদ্ধিজীবীর একাংশ ‘শিল্পের ওপর আঘাত’ বলে সমোলোচনা করেছিলেন। অনেকেই আবার মমতার পাশে ছিলেন।
 
মমতা সরকারের এই পদক্ষেপের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা করেছিল ছবির নির্মাতা সানশাইন পিকচার্স প্রাইভেট লিমিটেড। অবশেষে বৃহস্পতিবার(১৮ মে) এল সেই রায়। সেই মামলাতেই বড় ধাক্কা খেল পশ্চিমবঙ্গ সরকার। মমতা বন্দ্যোপাধ্যায়ের নিষেধাজ্ঞায় স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট। অর্থাৎ পশ্চিমবঙ্গে প্রদর্শনে কোনও বাধা রইল না পরিচালক সুদীপ্ত সেন নির্মিত ‘দ্য কেরালা স্টোরি’।

রাজ্যের তরফে আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভি আদালতে জানান, প্রথমে বলা হয়েছিল ৩২ হাজার সাক্ষীর বয়ানের ভিত্তিতে এই ছবি তৈরি। কিন্তু বাস্তবে তিন জনের সঙ্গে কথা বলা হয়েছে। ছবিটি ওটিটি বা অনলাইন প্ল্যাটফর্মে দেখালে আপত্তি নেই পশ্চিমবঙ্গ সরকারেরর। কিন্তু প্রকাশ্যে দেখা যাবে না।  

ছবির পক্ষে আইনজীবী হরিশ সালভে বলেছেন, এই ছবি সেন্সর বোর্ড (সেন্ট্রাল বোর্ড অব ফিল্ম সার্টিফিকেশন) ছাড়পত্র পেয়েছে। দেখানোর ক্ষেত্রে ছবি বৈধ। তাহলে বাধা কোথায়। তাছাড়া সিনেমাটির টিজারে ৩২ হাজার নারীর কথা বলা হয়েছিল, কিন্তু সেটাও পরে সরিয়ে দেওয়া হয়।

এরপরই রাজ্য সরকারের নিষেধাজ্ঞায় স্থগিতাদেশ দেয় আদালত। আর ছবির ওপর থেকে নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় উচ্ছ্বসিত পশ্চিমবঙ্গে এই ছবির পরিবেশক শতদীপ সাহা। তিনি বলেছেন, খুবই ভাল লাগছে। এটা সিনেমা ব্যবসার জন্য খুবই ভাল সিদ্ধান্ত। পরপর হল মালিকদের ফোন আসছে, ভাল সাড়া পাচ্ছি। অনেকেই ছবিটা দেখাতে চাইছেন। তবে ইতিমধ্যে ছবিটা অবৈধভাবে সামাজিক মাধ্যমে বের হয়ে গেছে। তাই অনেকের দেখা হয়ে গেছে। ফলে আর্থিক লাভ কতটা হবে তাই এখন দেখার।

তবে শুধু পশ্চিমবঙ্গ সরকার দ্য কেরালা স্টোরি ছবির প্রদর্শন রাজ্যে নিষিদ্ধ করেনি। সেন্সর বোর্ড ছাড়পত্র দিলেও তৃণমূল সরকারের জমানায় বাংলায় নিষেধাজ্ঞা জারি হয়েছিল ‘ভূতের ভবিষ্যত’ এর সিকুয়েন্স ‘ভবিষ্যতের ভূত’। ২০১৯ সালে অনীক দত্ত পরিচালিত ‘ভবিষ্যতের ভূত’ নিষিদ্ধ করা হয়েছিল পশ্চিমবঙ্গে। রাজ্য সরকারের নিষেধাজ্ঞার জেরে ছবিটিকে প্রেক্ষাগৃহ থেকে উঠিয়ে দেওয়া হয়েছিল।

বাংলাদেশ সময়: ২১৫৪ ঘণ্টা, মে ১৮, ২০২৩
ভিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।