ঢাকা, মঙ্গলবার, ২ আশ্বিন ১৪৩১, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

ভারত

দুর্নীতির মামলায় জামিনে মুক্তি পেলেন কেজরিওয়াল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২৪
দুর্নীতির মামলায় জামিনে মুক্তি পেলেন কেজরিওয়াল

দুর্নীতির মামলায় ভারতের বিরোধীদলীয় নেতা ও দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে জামিন দিয়েছেন দেশটির সর্বোচ্চ আদালত।

গ্রেপ্তার হওয়ার প্রায় ছয় মাস পর তিনি জামিনে মুক্তি পেলেন।

এ বছরের নির্বাচনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে জোটের প্রধান নেতা ছিলেন কেজরিওয়াল। দুর্নীতির তদন্তের জন্য মার্চ মাসে প্রথম গ্রেপ্তার করা হয়। তার গ্রেপ্তারের বিষয়টিকে দলীয় নেতাকর্মীরা ভারতীয় জনতা পার্টির (বিজেপি) ‘রাজনৈতিক ষড়যন্ত্র’ হিসেবে দাবি করেন।

শুক্রবার জারি করা একটি রায়ে সুপ্রিম কোর্টের দুই বিচারপতির বেঞ্চ বলেছেন কেজরিওয়ালের গ্রেপ্তার আইনসঙ্গত ছিল, তার বিরুদ্ধে অভিযোগের আইনি লড়াইয়ের জন্য কারাগারের হেফাজত থেকে মুক্তি দেওয়া উচিত।

জামিন মঞ্জুর করার রায়ে বিচারপতি সূর্য কান্ত বলেছেন, দীর্ঘ কারাবাস স্বাধীনতার অন্যায্য বঞ্চনার সমান।

কেজরিওয়ালের মুক্তি তার আম আদমি পার্টির (এএপি) মনোবল বাড়িয়ে দেবে বলে আশা করা হচ্ছে কারণ এটি তাকে উত্তরের রাজ্য হরিয়ানায় আগামী মাসে আঞ্চলিক নির্বাচনে প্রচারের অনুমতি দেবে, যেখানে এএপি প্রবেশের চেষ্টা করছে।  

তার বিরুদ্ধে অভিযোগ ২০২১ সালে মদের বিক্রি উদারীকরণ এবং এ খাতে একটি লাভজনক সরকারি অংশীদারত্ব ছেড়ে দেওয়ার নীতি বাস্তবায়নের জন্য তার প্রশাসনের সিদ্ধান্ত থেকে এসেছে।

এনফোর্সমেন্ট অধিদপ্তর, ফেডারেল আর্থিক অপরাধ তদন্তকারী সংস্থা, কেজরিওয়ালের দল এবং মন্ত্রীদের মদ ব্যবসায়ীদের কাছ থেকে ১ বিলিয়ন রুপি (১২ মিলিয়ন মার্কিন ডলার) ঘুষ নেওয়ার জন্য অভিযুক্ত করেছে।

সাধারণ নির্বাচনের কয়েক সপ্তাহ আগে মার্চে কেজরিওয়ালকে প্রথম হেফাজতে নেওয়া হয়।

মে মাসে, একই আদালত তাকে নির্বাচনী প্রচারের অনুমতি দেওয়ার জন্য জামিনে অস্থায়ী মুক্তি দেয় কিন্তু ভোট শেষ হওয়ার পরে তিনি হেফাজতে ফিরে আসেন।

৫৫ বছর বয়সী কেজরিওয়াল ও তার দল অভিযোগ অস্বীকার করে বলেন, এ মামলা রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত।

সূত্র: আল জাজিরা

বাংলাদেশ সময়: ১৬৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২৪
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।