ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

ভারত

ভারতে ২৫ দিনে গড়ালো জুয়েলারি ব্যবসায়ীদের ধর্মঘট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫১ ঘণ্টা, মার্চ ২৬, ২০১৬
ভারতে ২৫ দিনে গড়ালো জুয়েলারি ব্যবসায়ীদের ধর্মঘট

কলকাতা: ভারতে জুয়েলারি শিল্পের উপর অতিরিক্ত কর চাপানোর প্রতিবাদে এ শিল্পের সঙ্গে যুক্ত ব্যবসায়ীদের ধর্মঘট শনিবার (২৬ মার্চ) ২৫ দিনে গড়ালো।

সরকার গহনার উপর ১ শতাংশ হারে উৎপাদন শুল্ক বসানোর বাজেট প্রস্তাব ঘোষণার পরেই এ ধর্মঘট শুরু হয়।

কয়েকটি রাজ্যে এরই মধ্যে সাময়িকভাবে ধর্মঘট উঠে গেলেও ফের বাজেটে বসানো কর তুলে নেওয়ার দাবিতে সব রাজ্যে ধর্মঘট শুরু হয়।

ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা যায়, ব্যবসায়ীরা তাদের দোকানের চাবিও কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলির হাতে তুলে দেবেন বলে প্রতিটি সংগঠনের পক্ষ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিকে গহনার দোকান বন্ধ থাকায় সমস্যার মুখে পড়ছেন ক্রেতারা। বিয়ের মৌসুম শুরু না হলেও বিভিন্ন অনুষ্ঠানের ক্ষেত্রে ক্রেতারা সমস্যার মুখোমুখি হচ্ছেন।

কলকাতার বিভিন্ন গহনা ব্যবসায়ীর সঙ্গে কথা বলে জানা যায়, গহনা ব্যবসায়ীদের প্রতিবাদ আরও জোরদার করতে আগামী সপ্তাহ থেকে একগুচ্ছ কর্মসূচি নেওয়া হবে।

এদিকে বৈশাখ মাস থেকে পশ্চিমবঙ্গে বিয়ের মৌসুম শুরু হতে চলেছে। সেক্ষেত্রে সমস্যা আরও জটিল আকার নিয়ে পারে বলে সংশ্লিষ্ট মহলের মত।

বাংলাদেশ সময়: ১২৪৭ ঘণ্টা, মার্চ ২৬, ২০১৬
ভিএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।