ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

ভারত

ত্রিপুরায় বিপুল সংখ্যক গাঁজার গাছ ধ্বংস

আগরতলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৬ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৬
ত্রিপুরায় বিপুল সংখ্যক গাঁজার গাছ ধ্বংস ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আগরতলা: তিন বছরে ত্রিপুরা রাজ্যে বিপুল সংখ্যক গাঁজার গাছ ধ্বংস করা হয়েছে। এর মধ্যে ২০১৩ সালে রাজ্যের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে প্রায় ৩ লাখ ৮১ হাজার ২১৫টি গাঁজার গাছ ধ্বংস করা হয়।

যার আনুমানিক বাজার মূল্য ৬০ কোটি ৫৭ লাখ ৯০ হাজার ২৫০ রুপি।

২০১৪ সালে রাজ্যের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ১২ লাখ ১০ হাজার ৯২৫টি গাঁজার গাছ ধ্বংস করা হয়েছে। যার আনুমানিক বাজার মূল্য ১১ কোটি ৩৪ লাখ ৬ হাজার রুপি।
২০১৫ সালে রাজ্যের নানা জায়গা থেকে ১০ লাখ ৬২ হাজার ৪৭৫টি গাঁজার গাছ কেটে আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়েছে। এগুলির বাজার মূল্য ছিল প্রায় ১৯৫ কোটি ৯৩ লাখ ৭০ হাজার ২৫০ রুপি।

২০১৩ সালে সবচেয়ে বেশি গাঁজা বাগান নষ্ট করা হয়েছে সিপাহীজলা জেলার মেলাঘর থানা এলাকা থেকে এবং ২০১৪ ও ২০১৫ সালে গাঁজা বাগান নষ্ট করা হয়েছে সিপাহীজলা জেলারই বিশালগড় মেলাঘর থানা এলাকা থেকে।

মঙ্গলবার(২৯ মার্চ) বিধানসভা অধিবেশনে বিধায়ক রতন লাল নাথের লিখিত প্রশ্নের উত্তরে এই তথ্য জানান ত্রিপুরার স্বরাষ্ট্র দপ্তরের মন্ত্রী মানিক সরকার।

বিপুল সংখ্যক গাঁজার গাছ ধ্বংস করলেও তিন বছরে মাত্র গাঁজা চাষের সঙ্গে জড়িত মাত্র একজনকে গ্রেফতার করতে পেরেছে।

প্রায় সব চাষিই সরকারি খাস জমিতে গাঁজা চাষ করে থাকে। তাই এগুলির মালিকদের ধরা সম্ভব হয় না।

বাংলাদেশ সময়: ১৭১৮ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৬
পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।