ঢাকা, বৃহস্পতিবার, ২০ আষাঢ় ১৪৩১, ০৪ জুলাই ২০২৪, ২৬ জিলহজ ১৪৪৫

ভারত

বাংলাদেশের ভিসার জন্য আর লাইন ধরতে হবে না

আগরতলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৯ ঘণ্টা, এপ্রিল ৬, ২০১৬
বাংলাদেশের ভিসার জন্য আর লাইন ধরতে হবে না

আগরতলা: শিগগির উত্তর-পূর্ব ভারতের ত্রিপুরা থেকে ভিসার জন্য আর দীর্ঘ লাইনে দাঁড়িয়ে হাপিত্যাশ হওয়ার  প্রয়োজন নেই বলে জানিয়েছেন আগরতলায় বাংলাদেশের সহকারী হাইকমিশনার মো. সাখাওয়াত হোসেন।

মঙ্গলবার (০৫ এপ্রিল) আগরতলায় বাংলাদেশের সহকারী হাইকমিশন কার্যালয়ে বাংলানিউজকে এমনটাই জানালেন তিনি।



সাখাওয়াত হোসেন বলেন, এখন থেকে বাংলাদেশের ভিসা পাওয়ার জন্য আর অ্যাসিস্ট্যান্ট হাই কমিশন অফিস ও ভিসা অফিসে লাইন দেওয়ার প্রয়োজন নেই। www.visa.gov.bd ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশনের মাধ্যমে খুব সহজেই ভিসা পাওয়া যাবে।

‘এরইমধ্যে আগরতলায় বাংলাদেশ অ্যাসিস্ট্যান্ট হাই কমিশন অফিসে মেশিন রিডেবল ভিসার (এমআরভি) প্রয়োজনীয় কারিগরি ও প্রয়োজনীয় ইলেক্ট্রনিক্স সামগ্রী স্থাপন করা হয়েছে। ’

 ‘এটি ডিজিটাল বাংলাদেশের অন্যতম পদক্ষেপ,’ বলেও জানান তিনি।

আলাপ-চারিতায় বাংলাদেশের সহকারী হাইকমিশনার বলেন, গত বছর (২০১৫ সাল) শুধু ত্রিপুরায় বাংলাদেশ ভিসা অফিস থেকে ২৫ হাজারের বেশি ভিসা নিয়েছেন ও বাংলাদেশ ভ্রমণ করেছেন।


‘আগে ত্রিপুরা থেকে মানুষ বাংলাদেশে ব্যবসা ও আত্মীয়-পরিজনের সঙ্গে দেখা করার জন্য গেলেও এখন বেশির ভাগই ভ্রমণের উদ্দেশে ভিসা নিচ্ছেন,’ যোগ করেন তিনি।  

ভ্রমণের জন্য ত্রিপুরার মানুষ বাংলাদেশের কোন কোন পর্যটন কেন্দ্রকে প্রাধান্য দিয়ে থাকেন? এর উত্তরে সাখাওয়াত হোসেন বলেন, মূলত কক্সবাজার সমুদ্র সৈকত, সুন্দরবনসহ টেকনাফ, সেন্টমার্টিনকে প্রাধান্য দেন এখানকার পর্যটকরা।

‘কক্সবাজার সমুদ্র সৈকত ১২৩ কিলোমিটার দীর্ঘ সৈকত দেখতেই ত্রিপুরাসহ উত্তর-পূর্ব ভারতের মানুষের আকর্ষণ বেশি। ’

সম্প্রতি ত্রিপুরার আগরতলা বাংলাদেশ ভিসা অফিস অ্যাসিস্ট্যান্ট হাই কমিশন কার্যালয়ে উন্নীত করা হয়েছে। তখন থেকেই এখানে ফার্স্ট অফিসারের দায়িত্ব পালন করছেন মোহম্মদ মনিরুজ্জামান।

বাংলানিউজকে তিনি জানান, ত্রিপুরা ও বাংলাদেশের মানুষের মধ্যে চমৎকার এক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। ত্রিপুরার জনগণ ঐতিহাসিকভাবে আমাদের বন্ধু, স্বাধীনতা যুদ্ধের সময় থেকে বিভিন্নভাবে সহযোগিতা করে আসছেন তারা।

‘একই সঙ্গে তারা বাংলাদেশ সম্পর্কে একটি ইতিবাচক মত পোষণ করেন এবং তারা আমাদের অবশ্যই পরীক্ষিত ভালো বন্ধু,’বলেন মোহম্মদ মনিরুজ্জামান।    

বাংলাদেশ সময়: ১৬০১ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০১৬
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।