ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ভারত

১০০ বছর পেরিয়ে নতুন ভোটার ছিটমহলের আসগর আলি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৭ ঘণ্টা, মে ৪, ২০১৬
১০০ বছর পেরিয়ে নতুন ভোটার ছিটমহলের আসগর আলি

কলকাতা: ১০০ বছর বয়স পেরিয়ে নতুন ভোটার সাবেক ছিটমহলের বাসিন্দা আসগর আলি। তিনি এলাকার অন্যতম প্রবীণ ব্যক্তি।

পশ্চিমবঙ্গের শেষ দফার নির্বাচনে বৃহস্পতিবার (৫ মে) তিনি জীবনের প্রথম ভোটটি দেবেন।

এই বছরই প্রথম ভোটের অধিকার পেয়েছেন। তবে ভোট দিতে যেতে হবে বেশ কিছুটা দূরের এক বিদ্যালয়ে। দূরে হলেও সেখানে তাকে নিয়ে যাবেন তার পরিবারের সদস্যরা। ছিটমহলের বেশিরভাগ নাগরিকের মতোই এটাই হতে চলেছে প্রবীণ আসগর আলির জীবনের প্রথম ভোট।

অন্য দিকে সাবেক ছিটমহলের বেশিরভাগ সাবালক নাগরিকরা ভোটার কার্ড পেয়ে গেছেন। আক্ষরিক অর্থে কোচবিহারের এই অঞ্চলে বিধানসভা নির্বাচন একটা উৎসবের চেহারা নিয়েছে। সবকটি দলই তাদের প্রচার করে গেছে ছিটমহলে। ইতিউতি ঝুলছে পোস্টার, ব্যানার, পতাকা। সব দলই প্রতিশ্রুতি দিয়েছে উন্নয়নের।

অন্যদিকে ভোটের যন্ত্র নিয়ে এসে নির্বাচন কমিশনের তরফে কি ভাবে ভোট দিতে হয় সেই পদ্ধতি শেখানো হয়েছে এই অঞ্চলের মানুষদের। ভালো করে বুঝে নিলেও এলাকার কিছু মানুষের মধ্যে ভোট যন্ত্র নিয়ে এখনও বেশ কিছুটা বিস্ময় আছে।

একই ভাবে ভোট দিতে যাবেন ১০৬ বছরের মোহম্মদ আলি গাজিও। তার ভোট কেন্দ্র ৫ কিলোমিটার দূরের পাথরসন রামকৃষ্ণ বিদ্যাপীঠে। তবে এর আগে বাংলাদেশের জয়মুনি ইউনিয়নের অধীনে খাটামারি তালুকে একবার ভোট দিয়েছিলেন তিনি।

সাবেক ছিটমহলগুলির মূল চাহিদা পানীয় জল, রাস্তা, বিদ্যালয়ের মতো কিছু প্রাথমিক বিষয়। সেই দাবিগুলিকে সামনে রেখেই তারা ভোট দেবেন। তবে প্রথম ভোট দেবার সুযোগ পেয়ে খুশি সাবেক ছিটমহলের মানুষরা।

বাংলাদেশ সময়: ১৭১৬ ঘণ্টা, মে ০৪ , ২০১৬
ভি.এস/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।