ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ভারত

বিরূপ আবহাওয়ায় পশ্চিমবঙ্গে চা উৎপাদন ব্যাহত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৪ ঘণ্টা, মে ৯, ২০১৬
বিরূপ আবহাওয়ায় পশ্চিমবঙ্গে চা উৎপাদন ব্যাহত ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতা: পশ্চিমবঙ্গের পাহাড়ে অনিয়মিত বৃষ্টিপাত, আর্দ্রতার অভাব ও তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কম থাকায় চা উৎপাদন বাধাগ্রস্ত হচ্ছে বলে বাগান সংশ্লিষ্ট বিভিন্ন সূত্র জানিয়েছে।

পশ্চিমবঙ্গের সমতলে গ্রীষ্মে তীব্র তাপদাহ থাকলেও পাহাড়ের আবহাওয়া স্বাভাবিকের চেয়ে বেশ ঠাণ্ডা।

এমন পরিস্থিতিতে চা বাগানগুলোয় উৎপাদন ব্যাহত হচ্ছে।

এপ্রিল থেকে মে- এই সময়কালে চা উৎপাদনের জন্য দিনের আদর্শ তাপমাত্রা হওয়া উচিত ৩৫ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি। আর্দ্রতা থাকা উচিত ৮০ শতাংশ। কিন্তু সমতলের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়ালেও পশ্চিমবঙ্গের দার্জিলিং, ডুয়ার্স এলাকায় বর্তমান তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াসের চেয়ে কম।

পাহাড়ি অঞ্চলে বাতাসে আর্দ্রতাও থাকছে ৫০ শতাংশের নিচে। ফলে চা উৎপাদনে বড় সমস্যার মুখে পড়ছে বাগানগুলো।

আবহাওয়াবিদরা জানান, বর্তমানে কম বৃষ্টি হলেও পরবর্তী সময়ে পাহাড়ে অতিবৃষ্টির আশংকা রয়েছে। এ অতিবৃষ্টির কারণে ক্ষতি হবে চা উৎপাদনের। এর সঙ্গে যুক্ত হয়েছে বিভিন্ন পোকার আক্রমণ।

পশ্চিমবঙ্গের বিভিন্ন চা বাগান সূত্রে জানা গেছে, পোকা চায়ের ক্ষতি করলেও টি বোর্ডের নিষেধাজ্ঞা থাকায় পোকা দমনে কড়া কীটনাশক ব্যবহার করা হচ্ছে না। চায়ের মান বজায় রাখতে কীটনাশক ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছে টি বোর্ড।

অনেক জায়গায় সেচ দেওয়া হয়েছে। কিন্তু এতে উৎপাদন খরচ বাড়ছে। এসব সমস্যা নিয়ে চিন্তিত চা বাগান মালিকরা। তাদের প্রত্যাশা, শিগগিরই বৃষ্টি হলে এসব সমস্যা দূর হবে।

বাংলাদেশ সময়: ১৮৫৪ ঘণ্টা, মে ০৯, ২০১৬
ভিএস/এএটি/কেআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।