ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ভারত

ভারতে মদপানে গাড়ি চালালে বিদেশ গমন ও সরকারি চাকরিতে বাধা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৮ ঘণ্টা, মে ১৩, ২০১৬
ভারতে মদপানে গাড়ি চালালে বিদেশ গমন ও সরকারি চাকরিতে বাধা

কলকাতা: ভারতের হায়দ্রাবাদ শহরে ট্রাফিক আইন ভাঙা অথবা মদ্যপান করে গাড়ি চালালে সরকারি চাকরি বা বিদেশে চাকরি করতে যাওয়ার জন্য ভিসা বাতিল করে দেওয়া হবে।

এমনই এক নতুন আইন হতে যাচ্ছে রাজ্যে।

ট্রাফিক পুলিশ থেকে পাওয়া তথ্য অনুযায়ী, ২০১১ সাল থেকে এখন পর্যন্ত মদ্যপান করে গাড়ি চালানোর অভিযোগে হায়দ্রাবাদে ধরা পড়েছেন ৬২ হাজার মানুষ। তার মধ্যে ৩০ হাজার ৭৮ জনই ১৮ থেকে ৩০ বছর বয়সের মধ্যে। ফলে কম বয়সীদের এই বিষয়ে সচেতনতা আনতে কড়া পদক্ষেপ নেওয়ার পরিকল্পনা করা হয়েছে।

কলকাতাসহ অন্য শহরগুলোতেও এই সমস্যা দিন দিন বাড়ছে। তাই আগামী দিনে ভারতের অন্যান্য শহরের পুলিশ হায়দ্রাবাদের পথকে অনুসরণ করতে পারে বলেও মনে করা হচ্ছে।

বিশ্বের বহু দেশ, বিদেশিদের চাকরি দেওয়ার আগে তাদের সব নথি যাচাই করে নেয়। সেক্ষেত্রে যে কোনো রকম আইন ভঙ্গ তার ভিসা পাওয়ার সম্ভাবনা নষ্ট করে দিতে পারে। বিশেষ করে যুক্তরাষ্ট্রের মতো দেশে মদ্যপান করে গাড়ি চালানোকে গুরুতর অপরাধ বলে ধরা হয়। মনে করা হচ্ছে এই ব্যবস্থা কড়াভাবে গ্রহণ করা হলে মদ্যপান করে গাড়ি চালানোর প্রবণতা অনেকটাই কমবে হায়দ্রাবাদে।

বাংলাদেশ সময়: ১৫৫৬ ঘণ্টা, মে ১৩, ২০১৬
ভিএস/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।