ঢাকা, শনিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৫ অক্টোবর ২০২৪, ০১ রবিউস সানি ১৪৪৬

ভারত

বুথ ফেরত সমীক্ষা ওলটপালট হবে মনে করছেন বিরোধীরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৩ ঘণ্টা, মে ১৭, ২০১৬
বুথ ফেরত সমীক্ষা ওলটপালট হবে মনে করছেন বিরোধীরা

কলকাতা: পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে বুথ ফেরত সমীক্ষায় প্রকাশিত ফলাফল ওলটপালট হয়ে যাবে বলে মনে করছেন বিরোধীরা। বিধানসভা নির্বাচনে জয় হবে শাসক দল তৃণমূল কংগ্রেসের, এই সমীক্ষা প্রকাশিত হয়েছে সবকটি সংবাদ মাধ্যমের সমীক্ষায়।

সেই সমীক্ষা প্রকাশের পরেও জয়ের আশা ছাড়ছেন না বিরোধীরা বরং তারা মনে করছেন সমীক্ষা ফলাফলের সাথে বাস্তবের ফলাফলের কোন মিল থাকবে না। এই সমীক্ষা প্রকাশের পর কংগ্রেস নেতা তথা রাজ্য কংগ্রেসের সাবেক সভাপতি প্রদীপ ভট্টাচার্য বলেছেন, যেভাবে ভোট হয়েছে সেখানে আগাম ভবিষ্যৎবাণী করা মুর্খামি। ভোটের ফল বেরুলেই জানা যাবে কে জিতছে।

একই কথা বলেছেন বিজেপি’র রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। প্রতিটি সমীক্ষাতেই বিজেপি-কে দশের কম আসন দেখানো হলেও তিনি দাবি করেছেন দশের বেশি আসন পাবে বিজেপি।

অন্যদিকে সিপিএম নেতা তথা বিধানসভা নির্বাচনের প্রার্থী শমীক লাহিড়ী যুক্তি সাজিয়েছেন অন্য ভাবে। তিনি মনে করেন রাজ্যে শাসক দলের ভয়ে মুখ খুলতে চাননি সাধারণ মানুষ। তাই এই সমীক্ষা সঠিক ফলের সম্ভাবনা দেখাচ্ছে না।

সাম্প্রতিক কালে বিহার নির্বাচনের দিকে যদি আমরা তাকাই তবে দেখতে পাব সবকটি বুথ ফেরত সমীক্ষাকে ভুল প্রমাণ করে বিজেপি-কে হারিয়ে ক্ষমতায় আসে নিতীশ কুমার এবং লালু প্রসাদের জোট। ঐ সমীক্ষায় বলা হয়েছিল বিপুল ভোটে বিহারে ক্ষমতায় আসছে বিজেপি।

তবে সমীক্ষার থেকে ভালো ফল আশা করছেন শাসক দলের নেতারা। তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সদস্য ডেরেক ও ব্রায়েন বলেছেন, রাজ্যের মানুষ শাসক দলকে ভোট দিয়েছেন। তিনি আশা প্রকাশ করেছেন তৃণমূল কংগ্রেস বিপুল ভোটে জিতে ক্ষমতায় আসবে।

শাসক দল এবং বিরোধী পক্ষ দুজনেই সমীক্ষার থেকে অনেক বেশি আসন পাবে বলে মনে করলেও অনেক ক্ষেত্রেই দেখা গেছে বুথ ফেরত সমীক্ষার কাছাকাছি ফলাফল হয়েছে। অন্যদিকে বিহারের মতো ঘটনাও আছে যেখানে বুথ ফেরত সমীক্ষা পুরোপুরি ভুল প্রমাণিত হয়েছিল।

উল্লেখ্য, প্রতিটি কেন্দ্রের কিছু মানুষের উপর সমীক্ষা করে বুথ ফেরত সমীক্ষার ফলপ্রকাশ করা হয়েছে। সমস্ত ভোটারের সম্মিলিত মতামত অন্যরকম প্রতিচ্ছবি তৈরি করতেই পারে। তবে এই সব কিছুই পরিষ্কার হয়ে যাবে আগামী ১৯ মে তারিখে। ভোটার ফলাফলের সঙ্গে জানা যাবে বুথ ফেরত সমীক্ষার ফলাফল কতটা মিলল সেই হিসাবও। মাঝে অপেক্ষা মাত্র একটি দিনের।  

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, মে ১৭ , ২০১৬
ভি.এস/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।