ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ভারত

নারী প‍াচারের সংখ্যা উদ্বেগজনক পশ্চিমবঙ্গে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫০ ঘণ্টা, মে ২৫, ২০১৬
নারী প‍াচারের সংখ্যা উদ্বেগজনক পশ্চিমবঙ্গে

কলকাতা: বেসরকারি উন্নয়ন সংস্থা চাইল্ড রাইটস অ্যান্ড ইউ (ক্রাই)-এর তথ্যমতে, ভারতে সবচেয়ে বেশি নারী পাচার হয় দেশটির পাঁচটি রাজ্য থেকে। আর এই পাঁচ রাজ্যের মোট নারী পাচার গোটা ভারতের ৯৭ শতাংশ নারী পাচারের ঘটনার সমান।


এর মধ্যে আছে পশ্চিমবঙ্গও।

২৫ মে গোটা বিশ্বে ‘হারিয়ে যাওয়া শিশু দিবস’ হিসেবে পালিত হয়। ভারতে প্রতি ৮ মিনিটে একজন করে শিশু হারিয়ে যায়। ২০১৩ থেকে ২০১৫ সালের মধ্যে ৮৪ শতাংশ শিশু নিখোঁজের ঘটনা বেড়েছে। ২০১১ সাল থেকে ২০১৪ সালের জুলাই পর্যন্ত ৩ লাখ ২৫ হাজার শিশু হারিয়ে গেছে, যার মধ্যে ১ লাখ ৮১ হাজার ১১ জন কন্যা।

বিভিন্ন সময় ভারতের বিভিন্ন রাজ্যে পশ্চিমবঙ্গের নাবালিকাদের উদ্ধারের ঘটনা শোনা যায়। কখনও বিয়ের প্রস্তাব দিয়ে, কখনও বা কাজের প্রলোভন দেখিয়ে এসব নারীদের অপহরণ করা

এদের মধ্যে কয়েকজন উদ্ধার হলেও যে বিপুল সংখ্যায় নাবালিকা হারিয়ে যায় তাদের মধ্যে বেশিরভাগকেই আর খুঁজে পাওয়া যায় না।

‘ক্রাই’-এর তথ্য অনুযায়ী ভারতের এ পাঁচটি রাজ্যের মধ্যে আছে আসাম, ওড়িশা, বিহার, হরিয়ানা ও পশ্চিমবঙ্গ। পশ্চিমবঙ্গের ক্ষেত্রে এই সংখ্যা খুবই উদ্বেগজনক। ক্রাই-এর দাবি, গত প্রায় ৩৫ বছরে যত শিশু নিখোঁজ হয়েছে তার বেশিরভাগই পাচারের শিকার।

ন্যাশনাল ক্রাইম ব্যুরোর তথ্য তুলে ক্রাই জান‍ায়, নিখোঁজ শিশুর ৭০ শতাংশই মেয়ে।

বাংলাদেশ সময়: ২০৪৬ ঘণ্টা, মে ২৫, ২০১৬
ভিএস/এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।