ঢাকা, রবিবার, ৮ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

ভারত

ঢাকা-কলকাতা এয়ার বাবল শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২১ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০২১
ঢাকা-কলকাতা এয়ার বাবল শুরু

কলকাতা: চলমান করোনা পরিস্থিতির দীর্ঘ পর্ব কাটিয়ে চালু হয়েছে কলকাতা-ঢাকা প্লেন পরিষেবা। দু’দেশের প্রশাসনিক কর্তাদের মধ্যে আলাপ-আলোচনার পরই গত রোববার (৫ সেপ্টেম্বর) থেকেই প্লেন চলাচল শুরু হয়েছে।

এতদিন করোনার কারণে ঢাকা থেকে কলকাতায় কোনো প্লেন আসছিল না। কলকাতা থেকেও কোনো প্লেন ঢাকায় যাচ্ছিল না। গত রোববারই ভারতের অসামরিক বিমান পরিবহন মন্ত্রকের তরফে বলা হয়েছিল, শুধুমাত্র এয়ার বাবল চুক্তি অনুযায়ী ‘বন্দে ভারত’ মিশনের আওতায় দু’দেশের মধ্যে কিছু প্লেন চলাচল করবে।

সোমবার (৬ সেপ্টেম্বর) কলকাতা বিমানবন্দরের কর্তাদের বক্তব্য, সবেমাত্র শুরু হল। তাই গত রোববার যাত্রী সংখ্যা কম ছিল। কিন্তু যখন পুরোপুরি পরিষেবা স্বাভাবিক হয়ে যাবে তখন যাত্রী সংখ্যা বাড়বে বলেই তারা আশাবাদী। প্রথম দিনে ঢাকা থেকে কলকাতা আসার যাত্রী সংখ্যা আশানুরূপ ছিল না। ৬৯ আসন সংখ্যার বিমানে ১৭ জন ঢাকা থেকে কলকাতায় এসেছেন। তবে কলকাতা থেকে ঢাকায় গিয়েছেন ৫৭ জন। আবার ৭ কিংবা ৮ সেপ্টেম্বর প্লেন রয়েছে। মূলত চিকিৎসার প্রয়োজনে ঢাকা থেকে বহু মানুষ কলকাতায় আসেন। এছাড়া বহু শিক্ষার্থী ঢাকা থেকে কলকাতায় আসেন। তাদের অনেকটাই সুবিধা হল বলে মনে করছেন বিমানবন্দরের কর্তৃপক্ষরা।

তবে কলকাতা থেকে ঢাকা যেতে কিংবা ঢাকা থেকে কলকাতায় আসতে হলে প্লেন যাত্রীদের ৭২ ঘণ্টার মধ্যে করোনা নেগেটিভ রিপোর্ট নিতে হবে। কলকাতায় নামার পর যাত্রীদের ফের আরও একবার করোনা পরীক্ষা করা হবে। কোনো ধরনের অসুস্থতার লক্ষণ দেখা গেলে তাদের বিমানবন্দর সংলগ্ন রাজারহাটের রাজ্য সরকারের করোনা সংক্রান্ত হাসপাতলে রাখার ব্যবস্থা হবে।

তবে বিমানবন্দরের তরফে জানানো হয়েছে, গত রোববার অব্দি যেসব যাত্রী কলকাতায় এসেছেন তাদের কারো করোনা পজিটিভ রিপোর্ট পাওয়া যায়নি। অপরদিকে কলকাতাস্থিত বাংলাদেশ ডেপুটি হাইকমিশনের তরফে বলা হয়েছে, দু’দেশের সরকারের সহযোগিতায় এ মুহূর্তে ভারত-বাংলাদেশ এয়ার ব্যবস্থা চালু হয়েছে। প্রথম ধাপে চলবে এয়ার ইন্ডিয়া, স্পাইস জেট, ইন্ডিগো, বাংলাদেশ বিমান ও ইউএস বাংলা।

তবে উল্ল্যেখযোগ্য বিষয় হলো ভারতে অবস্থানরত বাংলাদেশিদের জন্য এয়ার বাবলের কারণে প্লেনে যেতে কোনো এনওসির প্রয়োজন পড়বে না। যা এতদিন সড়ক পথের সীমান্তে প্রযোজন পড়তো। এয়ার বাবল চালু হওয়ায় খুশি ভারতীয়রাও। কারণ বহু ভারতীয় পড়াশোনা ও জীবিকার কারণে বাংলাদেশে অবস্থান করেন।  

তবে বাংলাদেশসহ ভারতের সঙ্গে বিভিন্ন দেশের প্লেন যোগাযোগ স্থাপন হয়েছে। তার মধ্যে দুবাইয়ের প্লেন চলাচল শুরু হয়েছে। গত সপ্তাহ থেকে কলকাতা লন্ডন প্লেন পরিষেবা চালু হয়েছে। গত রোববার লন্ডন থেকেও প্লেন কলকাতা এসেছে। যাত্রী সংখ্যা ছিল ৮২ জন। অন্যদিকে ওই প্লেনে কলকাতা থেকে লন্ডন গেছেন দু’জন শিশুসহ ২২৭ জন।

পাশাপাশি ভারতের অসামরিক বিমান পরিবহন মন্ত্রকের তরফে বলা হয়েছে, বিভিন্ন দেশের সঙ্গে এয়ার বাবল চালু হলেও এখনই শুরু হচ্ছে না বাণিজ্যিকভাবে যাত্রীবাহী প্লেন পরিষেবা। দেশটির কেন্দ্রীয় সরকার সিদ্ধান্ত নিয়েছে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বাণিজ্যিকভাবে বন্ধ থাকবে আন্তর্জাতিক যাত্রীবাহী প্লেন চলাচল।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৬, ২০২১
ভিএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa