ঢাকা, বুধবার, ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

ভারত

মুষলধারে বৃষ্টিতে কলকাতাসহ ভিজছে পশ্চিমবঙ্গ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০২১
মুষলধারে বৃষ্টিতে কলকাতাসহ ভিজছে পশ্চিমবঙ্গ জলমগ্ন সড়ক। ছবি: বাংলানিউজ

কলকাতা: জোড়া নিম্নচাপের দাপটে কলকাতায় সোমবারের পর মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) সকাল থেকেই বৃষ্টি শুরু হয়েছে। তবে শুধু কলকাতা নয়, পশ্চিমবঙ্গের উত্তর ও দক্ষিণের বহু জেলাতেই বৃষ্টি হবে বলে আগেই জানিয়েছিল কলকাতা আবহাওয়া দপ্তর।

এদিন আবহাওয়া দপ্তর জানিয়েছে, ভারতের অন্ধ্রপ্রদেশ রাজ্যের উত্তরে এবং উড়িষ্যা রাজ্যের দক্ষিণে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। ক্রমেই তা শক্তি বাড়িয়েছে। এছাড়া রাজস্থান থেকে উড়িষ্যা ও ঝাড়খণ্ড রাজ্যের ওপর দিয়ে বঙ্গোপসাগর পর্যন্ত একটি মৌসুমি অক্ষরেখা বিস্তৃত রয়েছে।

এই দুই ঘূর্ণাবর্তের জেরে প্রচুর পরিমাণে জলীয়বাষ্প ঢুকছে পশ্চিমবঙ্গের সর্বত্র। সেই প্রভাবেই বৃষ্টি হচ্ছে রাজ্যজুড়ে। এর জেরে পশ্চিমবঙ্গের কলকাতাসহ দক্ষিণের উপকূলের জেলাগুলি অর্থাৎ উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুরে এদিন বজ্রপাতসহ বৃষ্টির পরিমাণ আরও বাড়বে বলে জানিয়েছে হাওয়া অফিস।

তবে উত্তরবঙ্গে সেই অনুপাতে বৃষ্টি না হলেও জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলার কোনো কোনো জায়গায় বজ্রপাতসহ ভারী বৃষ্টি হতে পারে। আর সে কারণে আগামী কয়েকদিন ভ্যাপসা গরম কিছুটা কমবে মনে করছে ওই অফিস।

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০২১
ভিএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa