ঢাকা, রবিবার, ১ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১, ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

ভারত

ভবানীপুর কেন্দ্র ঘিরে সরগরম পশ্চিমবঙ্গের রাজনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২১
ভবানীপুর কেন্দ্র ঘিরে সরগরম পশ্চিমবঙ্গের রাজনীতি

কলকাতা: একুশের বিধানসভা নির্বাচনের পর জমজমাট হয়ে উঠেছে পশ্চিমবঙ্গে উপ-নির্বাচন। রাজ্যের ৩ কেন্দ্রে নির্বাচন থাকলেও সবার চোখ থাকবে দক্ষিণ কলকাতার ভবানীপুর বিধান সভাকেন্দ্রে।

 

এই কেন্দ্রে একদিকে যেমন দ্বিতীয়বার প্রার্থী হয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। আবার অনেক বিকল্পের মধ্যে থেকে ভবানীপুরে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে বিজেপির নারী প্রার্থী আইনজীবী প্রিয়াঙ্কা টিব্রেওয়াল। অন্যদিকে সংযুক্ত মোর্চার প্রার্থী নয় বরং সিপিএম এর প্রার্থী হিসেবে ভবানীপুর কেন্দ্রে মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে লড়বেন আর এক আইনজীবী শ্রীজীব বিশ্বাস।  

তবে প্রচারের বিষয় বামেরা ব্যাকফুটে থাকলেও সম্মুখসমরে তৈরি হচ্ছে তৃণমূল কংগ্রেস এবং বিজেপি। শুধুমাত্র ভবানীপুর উপনির্বাচনের জন্য হেভিওয়েট ও তারকা প্রচারক মিলিয়ে ২০ জনের তালিকা তৈরি করেছে দুই দল। আর এই প্রচারকদের ঢেউয়ে এখন তপ্ত ভবানীপুর। ২০ জনের শাসকদলের প্রচারকের তালিকায় সবার আগে নাম রয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। তারপর থাকছে সংসদ সদস্য অভিষেক বন্দ্যোপাধ্যায়, বিধায়ক পার্থ চট্টোপাধ্যায়, সুব্রত বক্সি, সুব্রত মুখোপাধ্যায়, সৌগত রায়, ফিরহাদ হাকিম, অরূপ বিশ্বাসের নাম। প্রত্যেকেই হেভিওয়েট।

তবে প্রচারের তালিকা এখানেই শেষ হচ্ছে না। সায়নী ঘোষ থেকে শুরু করে থাকছেন দেব, মিমি চক্রবর্তী, জুন মালিয়া, রাজ চক্রবর্তী, শতাব্দী রায়ের নাম। প্রচার করবেন চন্দ্রিমা ভট্টাচার্য, কুণাল ঘোষ, সুখেন্দুশেখর রায়, শোভনদেব চট্টোপাধ্যায়, মালা রায় এবং মনোজ তেওয়ারি।

পাল্টা তৈরি রয়েছে বিজেপি ব্রিগেডও। বিজেপির এই ২০ জন তারকা প্রচারকের তালিকায় নাম রয়েছে কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি, রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারি এবং রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষের নাম। এমনকি রুদ্রনীল ঘোষ, অমিতাভ চক্রবর্তী, সাংসদ স্বপন দাশগুপ্ত, অনির্বাণ গঙ্গোপাধ্যায়, রাহুল সিনহা, দেবশ্রী চৌধুরী, কেন্দ্রীয় মন্ত্রী সুভাষ সরকার, শান্তনু ঠাকুর, জন বার্লা, শমীক ভট্টাচার্য, রূপা গঙ্গোপাধ্যায়, লকেট চট্টোপাধ্যায়, অগ্নিমিত্রা পাল, মনোজ তিওয়ারি, শাহওয়াজ হোসেন, হরদীপ সিং পুরি এবং দীনেশ ত্রিবেদী। তবে ভবানীপুর ভোটে তারকা প্রচারকের তালিকায় নাম ছিল বাবুল সুপ্রিয়র। যদিও প্রচারে যাবেন না বলে স্পষ্ট করে দিয়েছেন আসানসোলের এই সাংসদ সদস্য।

সুতরাং ভবানীপুর বিধানসভা কেন্দ্রকে ঘিরে এখন সরগরম পশ্চিমবঙ্গের রাজনীতি।

বাংলাদেশ সময়: ২১০৫ ঘণ্টা, ১১ সেপ্টেম্বর ২০২১
ভিএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa