ঢাকা, শনিবার, ৩০ আশ্বিন ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

ভারত

কলকাতায় বর্ষাকালকে হার মানাচ্ছে আশ্বিনের বৃষ্টি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২১
কলকাতায় বর্ষাকালকে হার মানাচ্ছে আশ্বিনের বৃষ্টি

কলকাতা: গত কয়েকদিন ধরেই বৃষ্টি হচ্ছে গোটা পশ্চিমবঙ্গে। তবে রোববার (১৯ সেপ্টেম্বর) রাত থেকে বৃষ্টির পরিমাণ আরও বাড়তে শুরু করেছে।

বৃষ্টির দোসর বজ্রপাত। রাতভর দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টির সঙ্গে তুমুল বজ্রপাত হয়েছে। সোমবার (২০ সেপ্টেম্বর) সকাল থেকে তা আরও তীব্র হয়েছে।  

শহর কলকাতাসহ রাজ্যের দক্ষিণবঙ্গের সব জেলাতেই এদিন সকাল থেকে বৃষ্টির পরিমাণ বাড়তে থাকে। একটানা বৃষ্টির জেরে কলকাতার নিচু এলাকাগুলো জলমগ্ন হয়ে পড়েছে। পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে ফের একটি নিম্নচাপ তৈরি হয়েছে। সেই নিম্নচাপটি উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে ধীরে ধীরে ঢুকবে। সেই প্রভাব উড়িষ্যার উত্তরে ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলোতে বেশি থাকবে বলে মনে করছেন আবহাওয়াবিদরা। তার জেরেই আগামী ৪৮ ঘণ্টা বৃষ্টি হবে পশ্চিমবঙ্গজুড়ে।

নিম্নচাপের দোসর হয়েছে পূর্ণিমা। সারা দিনই পূর্ণিমা রয়েছে। পূর্ণিমার কারণে গঙ্গায় জোয়ারের পানি অন্যদিনের তুলনায় বেশি। একেই ভরা কোটাল বলে। ফলে জোয়ারে গঙ্গার পানি বাড়তি সাড়ে পাঁচ মিটার উচ্চতা ছুঁয়েছে। এদিন ভরা কোটালে জোয়ারের পানি বাড়ার জন্য সকালের পর থেকে শহরের উপর দিয়ে বয়ে যাওয়া গঙ্গার সব লকগেট বন্ধ রাখা হয়েছে। তার ফলে শহরে জমে থাকা পানি গঙ্গায় যেতে পারছে না। ভাটায় গঙ্গার পানি কমলে ফের খোলা হবে লকগেট। আর তাতে পথে পানি জমার কারণে আরও দুর্ভোগে পড়তে হয়েছে কলকাতাবাসীদের।

বাংলাদেশ সময়: ১৪৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২১
ভিএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa