ঢাকা, রবিবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

ভারত

নিম্নচাপ শেষেই শীত নামবে পশ্চিমবঙ্গে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪১ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২১
নিম্নচাপ শেষেই শীত নামবে পশ্চিমবঙ্গে বৃষ্টিতে জলমগ্ন কলকাতার রাস্তাঘাট

কলকাতা: পশ্চিমবঙ্গে নিম্নচাপের হাত ধরে উত্তরের হাওয়া ঢুকবে। দুই দিন ধরে (১৮ ও ১৯ অক্টোবর) কলকাতায় প্রবল বৃষ্টি হচ্ছে।

স্থানীয় আবহাওয়া অফিস জানিয়েছে বুধবার (২০ অক্টোবর) আকাশ পরিষ্কার হতে পারে। তার সঙ্গে আছে সুখবর, আগামী শুক্রবার (২২ অক্টোবর) থেকেই শীতের আমেজ পেতে শুরু করবে পশ্চিমবঙ্গের মানুষ।

মঙ্গলবার (১৯ অক্টোবর) আবহাওয়া অফিস জানিয়েছে, নিম্নচাপের লেজ ধরে উত্তর-পূর্ব মৌসুমি বায়ু গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ঢুকবে। দীপাবলির আগেই পুরোদমে শীতের চাদরে মুড়ে যাবে পশ্চিমবঙ্গ। নভেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে রাজ্যের উত্তরবঙ্গে শীত ঢুকবে। তবে আগামী ৪৮ ঘণ্টা রাজ্যে বিক্ষিপ্ত বৃষ্টিপাত চলবে।

সোমবার (১৮ অক্টোবর) রাতভর মাঝারি থেকে ভারী বৃষ্টি হচ্ছে পশ্চিমবঙ্গে। ইতিমধ্যেই কাকদ্বীপ, নামখানা, সাগর, পাথরপ্রতিমার বেশ কিছু নিচু এলাকা জলমগ্ন হয়ে পড়েছে। এরসঙ্গে আতঙ্ক বাড়িয়েছে পূর্ণিমার ভরা কোটাল। ইতোমধ্যেই বৃষ্টিতে পুকুর, কৃষি জমি ডুবে গেছে অনেক এলাকায়।

মঙ্গলবার রাত থেকে কোটালের জেরে নদী ও সমুদ্রে পানির উচ্চতা বাড়বে কয়েকগুণ। ব্যাপক জলোচ্ছ্বাসের আশঙ্কাও আছে। ফলে উদ্বেগ বাড়ছে সুন্দরবনের নদী তীরবর্তী বাঁধ নিয়েও। পানির তোড়ে বাঁধের ব্যাপক ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। পাশাপাশি এরকম বৃষ্টি চলতে থাকলে কাঁচাবাড়ি-ঘরও ভেঙে পড়ার আশঙ্কাও প্রবল। সে কারণে রাজ্যের গ্রাম দফতরের সরকারি কর্মীদের ছুটি বাতিল করা হয়েছে। শুকনো খাবার, পানীয় জল, ত্রিপল মজুত করা হয়েছে। সিভিল ডিফেন্সের কর্মীদের প্রস্তুত রাখা হয়েছে রাজ্যের উপকূলবর্তী জেলাগুলোয়।

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, ১৯ অক্টোবর ২০২১
ভিএস/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa