ঢাকা, সোমবার, ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১, ০১ জমাদিউল আউয়াল ১৪৪৩

ভারত

ভারতীয় রেলের নতুন প্যাকেজ গঙ্গা ধরে বঙ্গ ভ্রমণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৩ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২১
ভারতীয় রেলের নতুন প্যাকেজ গঙ্গা ধরে বঙ্গ ভ্রমণ

কলকাতা: ভারতীয় রেলের অনুসারী সংস্থা ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড টুরিজম করপোরেশন অর্থাৎ আইআরসিটিসি নতুনভাবে গঙ্গা ধরে বঙ্গ ভ্রমণ প্যাকেজ নিয়ে এলো। ক্রুজে চেপে গঙ্গায় ভেসে বাংলার ইতিহাস ছুঁয়ে দেখা যাবে।

দুই রাত ও তিন দিনের এ সফরের নাম দেওয়া হয়েছে ‘অন্তরা রিভার ক্রুজ’।

আইআরসিটির উদ্যোগে এ সফরে কলকাতা জেলার পাশাপাশি দেখানো হবে একদা ফরাসি উপনিবেশ হুগলি জেলার চন্দননগর। ঘোরানো হবে ওই জেলার বাঁশবেড়িয়া। সেখানে দেখানো হবে হংসেশ্বরী মন্দিরের ঘিরে থাকা শহর। এর সঙ্গে ঘোরানো হবে বাংলার তাঁতের শাড়ির জন্য বিখ্যাত নদিয়া জেলার ফুলিয়া গঙ্গা ঘাট।

প্রতিটি এলাকায় লাক্সারি হোটেলে থাকা খাওয়ার ব্যবস্থা করা থাকবে। শুরু হবে চলতি বছরের নভেম্বর থেকে ২০২২ সালের মার্চ মাস পর্যন্ত। মোট দশবার এ সফর হবে। সংস্থাটির ওয়েবসাইট তথ্য অনুসারে আগামী ৫ ও ২৬ নভেম্বর, ১৭ ও ২৪ ডিসেম্বর শুরু হবে যাত্রা। এছাড়া আগামী বছর ৭ ও ১৪ জানুয়ারি, ১৪ ও ১৮ ফেব্রুয়ারি, ৪ ও ২৫ মার্চ সফর হবে।

তবে এ সফরে খরচ ভালোই। অন্তরা রিভার ক্রুজে কেবিনে দুজন থাকলে মাথাপিছু খরচ পড়বে ৫৫ হাজার ১২৫ রুপি। সঙ্গে আরও একজন থাকলে বাড়তি খরচ ৩১ হাজার ৫০০ রুপি। এছাড়া ৫ থেকে ১২ বছরের শিশু যাত্রীদের জন্য মাথাপিছু দিতে হবে ১৫ হাজার ৭৫০ রুপি। শিশু বাদে এ সফর যারা করবেন, তাদের দুটি করোনা টিকা নেওয়া থাকতে হবে।

তবে এ সফরে টিকিট কাটার আগে একটা বিষয় মাথায় রাখতে হবে। ভ্রমণ শুরুর ৩০ দিন আগে টিকিট বাতিল করলে ১৫ শতাংশ টাকা ফেরাবে আইআরসিটিসি। এ সময়ের পর বাতিল করলে কোনো অর্থ ফেরত পাওয়া যাবে না।

বাংলাদেশ সময়: ১৬৩১ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২১
ভিএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa