ঢাকা, সোমবার, ১১ আষাঢ় ১৪৩১, ২৪ জুন ২০২৪, ১৬ জিলহজ ১৪৪৫

ভারত

২০২২ সালে ছুটির তালিকা প্রকাশ করল নবান্ন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৪ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০২১
২০২২ সালে ছুটির তালিকা প্রকাশ করল নবান্ন

কলকাতা: ২০২২ সালের ছুটির তালিকা প্রকাশ করেছে পশ্চিমবঙ্গ রাজ্যের প্রশাসনিক ভবন নবান্নের অর্থ দপ্তর।

সেই তালিকায় দেখা যাচ্ছে, শনিবার ও রোববার পড়ে যাওয়ায় অনেক ছুটিই নষ্ট হয়েছে আগামী বছর।

মূলত, ভারতে শনিবার ও রোববার সরকারি ছুটির দিন। তার সঙ্গে মিলে গেছে সাধারণ ছুটির অনেকগুলো দিন।

নবান্ন যে তালিকা প্রকাশ করেছে, সেখানে তিনটি তালিকা রয়েছে। প্রথমটিতে কেন্দ্রীয় সরকারের ছুটির দিনগুলো উল্লেখ করা হয়েছে। দ্বিতীয় তালিকায় দেওয়া রয়েছে, পশ্চিমবঙ্গ সরকার ছুটি দেয় এমন দিনগুলি। আর তৃতীয় তালিকায় এমন কিছু ছুটি উল্লেখ রয়েছে, যেগুলি সমাজের কিছু কিছু অংশের জন্য নির্দিষ্ট। যেমন খ্রিস্টানদের জন্য ইস্টার স্যাটারডে, সাঁওতাল আদিবাসীদের জন্য হুল দিবস ইত্যাদি।

কেন্দ্রীয় সরকারের সাধারণ ছুটির দিনের যে তালিকা প্রকাশিত হয়েছে, তাতে ১২ জানুয়ারি বিবেকানন্দের জন্মদিন (বুধবার), ২৬ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবস (বুধবার), ৫ ফেব্রুয়ারি সরস্বতী পূজা,  ১৮ মার্চ দোল উৎসব (শুক্রবার), ১৪ এপ্রিল আম্বেডকর জয়ন্তী এবং মহাবীর জয়ন্তী (বৃহস্পতিবার), ১৫ এপ্রিল গুড ফ্রাইডে এবং বাংলার নববর্ষ (শুক্রবার), ৩  মে ইদ-উল-ফিতর (মঙ্গলবার), ৯ মে রবীন্দ্র জয়ন্তী (সোমবার), সোমবার ১৬ মে বুদ্ধ পূর্ণিমা, মঙ্গলবার ৯ আগস্ট মহরম, সোমবার ১৫ আগস্ট ভারতের স্বাধীনতা দিবস এবং ৩ থেকে ৫ অক্টোবর দুর্গাপূজা। এছাড়া সোমবার ২৪ অক্টোবর কালীপূজা, মঙ্গলবার ৮ নভেম্বর পাঞ্জাবিদের ধর্মগুরু গুরু নানকের জন্মদিন তালিকায় রয়েছে।

অপরদিকে শনিবার ৫ ফেব্রুয়ারি সরস্বতী পূজা। সেই দিন তো বটেই, তার আগের দিন শুক্রবারও ছুটি ঘোষণা করেছে পশ্চিমবঙ্গ সরকার। এর ফলে সরস্বতী পূজাকে কেন্দ্র করে শুক্রবার থেকে রোববার, টানা তিন দিনের ছুটি পাচ্ছে পশ্চিমবঙ্গবাসী।

তবে, যেসব রাজ্যবাসী ছুটি পেতে ভালোবাসেন, তাদের জন্য মন খারাপের তালিকাটাও বড়। দেখা যাচ্ছে, রোববার পড়েছে এমন ছুটির দিন ১০টি। তার মধ্যে ২৩ জানুয়ারি নেতাজির জন্মদিন, ২ অক্টোবর গান্ধীজির জন্মদিনের মতো সেই তালিকায় মে দিবস, বড়দিন, বিহারি সম্প্রদায়ের উৎসব ছটপূজা, লক্ষ্মীপূজা, মহালয়া রয়েছে। এমনকি, রোববার পড়েছে ইদুজ্জোহা, ফাতেহা-ই-দোয়াজ্-দহমের দিন যথাক্রমে ১০ মে এবং ৯ অক্টোবর।

বাংলাদেশ সময়: ১৮১১ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০২১
ভিএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।