ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ভারত

হিমালয়ের সাধুর কথায় নিয়োগ থেকে পদোন্নতি!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২২
হিমালয়ের সাধুর কথায় নিয়োগ থেকে পদোন্নতি!

ঢাকা: উচ্চপদস্থ কর্মকর্তার নিয়োগ থেকে শুরু করে পদোন্নতি, এমনকি তার কাজের সময় নির্ধারণ করে দেওয়া—সবই হয়েছিল হিমালয়ের সাধুর কথা মেনে। এই ছিল ভারতের ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের (এনএসই) সাবেক এমডি-সিইও চিত্রা রামকৃষ্ণের কাজের ধরন।

চিত্রার বিরুদ্ধে অনিয়মের মামলায় দেওয়া ১৯০ পাতার রায়ে এই কথাই বলেছে শেয়ার বাজার নিয়ন্ত্রক সেবি।

সেবির রায়ে বলা হয়েছে, এনএসই’র গ্রুপ অপারেটিং অফিসার এবং এমডির উপদেষ্টার পদে আনন্দ সুব্রহ্মণ্যনের নিয়োগ ও পদোন্নতির ক্ষেত্রে এক সাধুর পরামর্শ নিয়েছিলেন বলে জানিয়েছেন চিত্রা। খবর: আনন্দবাজার।

পারফরম্যান্স তেমন ভালো না হওয়া সত্ত্বেও অনেক বাড়ানো হয়েছিল তার বেতন।
 
এরই মধ্যে অনিয়মের অভিযোগে চিত্রাকে ৩ কোটি টাকা এবং আরেক সাবেক কর্ণধার রবি নারাইন ও সুব্রহ্মণ্যনকে ২ কোটি রুপি জরিমানা করেছে নিয়ন্ত্রক সংস্থা।

২০১৩ সালের এপ্রিল থেকে ২০১৬ সালের ডিসেম্বর পর্যন্ত এনএসই-র এমডি-সিইও ছিলেন চিত্রা। তার আমলে এক্সচেঞ্জে বিভিন্ন অনিয়মের অভিযোগ উঠেছিল। এক সময় তদন্তে নামে নিয়ন্ত্রক।  

সম্প্রতি তারই রায়ে সেবি জানিয়েছে, গত ২০ বছর ধরে ব্যক্তিগত এবং পেশাগত কাজের বিভিন্ন বিষয়ে হিমালয়ের ওই সাধুর পরামর্শ নেন চিত্রা যাঁকে তিনি ডাকেন ‘শিরোমণি’ নামে।  

চিত্রার দাবি, 'হিমালয় পর্বতমালায় অবস্থান হলেও তার কোনো নির্দিষ্ট বাসস্থান নেই। চাইলে সবখানেই হাজির হতে পারেন। ' এ সাধুর পরামর্শেই সুব্রহ্মণ্যনের নিয়োগ হয়।  

এক্সচেঞ্জের আর্থিক ও ব্যবসা সম্পর্কে গোপন তথ্য, ডিভিডেন্ডের পরিস্থিতি, আর্থিক ফল নিয়েও সাধুর সঙ্গে আলোচনা করেছিলেন চিত্রা। কর্মীদের কাজের মূল্যায়নও হয়েছিল তার সঙ্গে কথা বলেই। এই পুরো ঘটনাকে এই ব্যক্তিদের অর্থ হাতিয়ে নেওয়ার প্রকল্প বলেও সন্দেহ করছে সেবি।

বাংলাদেশ সময়: ১১৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২২
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।