ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ভারত

ভারতে জ্বালানির দাম বৃদ্ধি, বিশেষজ্ঞদের মত আরও বাড়বে 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৪ ঘণ্টা, মার্চ ২২, ২০২২
ভারতে জ্বালানির দাম বৃদ্ধি, বিশেষজ্ঞদের মত আরও বাড়বে 

কলকাতা: প্রায় তিন মাস পর ভারতে আবারও বেড়েছে পেট্রোপণ্যের দাম। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, রান্নার গ্যাসের দাম বাড়ছে এক ধাক্কায় ৫০ রুপি অর্থাৎ পশ্চিমবাংলাবাসী এতদিন যে সিলিন্ডার ৯২৬ রুপিতে কিনত এখন রান্নার গ্যাসের সেই সিলিন্ডার কিনতে হবে ৯৭৬ রুপি দিয়ে।

শুধু গ্যাস নয়, দাম বেড়েছে জ্বালানি তেলেরও।

মঙ্গলবার (২২ মার্চ) সকাল ছয়টা থেকে কলকাতায় পেট্রোলের দাম ১০৪ রুপি ৬৮ পয়সার পরিবর্তে হয়েছে ১০৫ রুপি ৫১ পয়সা। আর ডিজেল ৮৯ রুপি ৭৯ পয়সার পরিবর্তে গুনতে হবে ৯০ রুপি ৬২ পয়সা। পেট্রোল এবং ডিজেল উভয় ক্ষেত্রে কলকাতায় লিটার পিছু দাম বেড়েছে ৮৩ পয়সা করে।

কেন্দ্রীয় সরকারের মত, আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্য রেখেই পেট্রোপণ্যের দাম নির্ধারণ হচ্ছে।

সম্প্রতি আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বৃদ্ধি হওয়ায় গতকয়েক মাসে ভারতের বাজারেও দাম চড়েছে। অবশ্য তখন কোনও যুদ্ধ ছিল না তা সত্ত্বেও কয়েক মাস আগেই জ্বালানি তেলের দাম ভারতে তিন অঙ্কের গণ্ডি পেরিয়েছে। আর এখন তো ২৭ দিনের বেশি সময় ধরে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ফলে জ্বালানির দাম বাড়ার ক্ষেত্রে এই যুক্তি কেন্দ্রীয় সরকারের।

কিন্তু দেশটির বিশেষজ্ঞদের মতে ভারতে অপরিশোধিত তেল যে পরিমাণে মজুত রয়েছে, তা কখনোই আন্তর্জাতিক বাজারে দাম বাড়ার সঙ্গে সঙ্গে ভারতে তার প্রভাব পড়ার কথা নয়। তার ওপর রাশিয়ার সঙ্গে চুক্তির পর আগামী মে মাসে আরও সস্তায় অশোধিত তেল কিনতে চলেছে ভারত। ফলে কেন্দ্রীয় সরকারের এই যুক্তি চলে না।  

পশ্চিমবঙ্গের জ্বালানি তেলের ডিলার অ্যাসোসিয়েশনের সম্পাদক প্রসেনজিৎ সেন বলেছেন, যেভাবে আন্তর্জাতিক বাজারে দাম বাড়ছে তাতে এটা ‘মূল্যবৃদ্ধির’ শুরু বলে ধরা যায়। ভুগতে হবে সাধারণ মানুষকে। গণপরিবহন খরচ বৃদ্ধিও আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। সে কারণে আগামীতে বাড়বে নিত্যপ্রয়োজনীয় পণ্যেরও। যুদ্ধের জেরে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম চড়চড়িয়ে বেড়েছে। গত নভেম্বরে যা ছিল ৮২ ডলার প্রতি ব্যারেল। তা এখন ১১৪ ডলার। আর তাতেই আরও দাম বাড়তে পারে ভারতে। তবে, রাশিয়ার তেল ভারতের বাজারে এলে তখন কী নীতি নেয়, তা সময় বলবে।

বাংলাদেশ সময়: ১২৩০ ঘণ্টা, মার্চ ২২, ২০২২
ভিএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad