ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ভারত

ভারতে স্বাভাবিক হয়েছে হোয়াটসঅ্যাপ, স্বস্তি

ভাস্কর সরদার, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫২ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২২
ভারতে স্বাভাবিক হয়েছে হোয়াটসঅ্যাপ, স্বস্তি

কলকাতা: অবশেষে এলো স্বস্তি। ভারতে স্বাভাবিক হয়েছে মেটা’র মালিকানাধীন অন্যতম জনপ্রিয় মেসেজিং অ্যাপ ‘হোয়াটসঅ্যাপ’।

মঙ্গলবার (২৫ অক্টোবর) ২ ঘণ্টারও বেশি সময় পরে স্বাভাবিক হয়েছে হোয়াটসঅ্যাপ পরিষেবা।  

এদিন দুপুর থেকে গোটা ভারতজুড়ে ব্যাহত হচ্ছিল হোয়াটসঅ্যাপ পরিষেবা। তবে শুধু ভারতই নয়, বিশ্বের বেশ কয়েকটি দেশেও হোয়াটসঅ্যাপ পরিষেবা ডাউন ছিল বলে জানা গেছে।

বিষয়টি স্বীকার করে হোয়াটসঅ্যাপের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়, আমরা জানি যে মানুষের বার্তা পাঠাতে সমস্যা হয়েছে। যত তাড়াতাড়ি সম্ভব আমরা সবার জন্য হোয়াটসঅ্যাপ পুনরুদ্ধারের ব্যাপারে চেষ্টা চালিয়ে গিয়েছিলাম। অবশেষে দুপুর ২.১৯ মিনিটের পর ভারতে পরিষেবা স্বাভাবিক হয়েছে।

হোয়াটসঅ্যাপ পরিষেবা বন্ধ হয়ে যাওয়ায় বিপাকে পড়েছিল কলকাতাবাসী। বিপদে পড়েছিল কলকাতায় অবস্থানরত বাংলাদেশিরাও।

চিকিৎসার প্রয়োজনে কলকাতায় এসেছেন ঢাকার বাসিন্দা রোশন জাহান। তিনি জানান, হোয়াটসঅ্যাপ বন্ধ হয়ে যাওয়ায় খুব সমস্যায় পড়েছিলাম। হার্ট অপারেশন করাতে কলকাতায় এসেছি। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী পরিবারের মতামত নেব, তা পারছিলাম না। চিন্তায় পড়ে গিয়েছিলাম। কিভাবে যোগাযোগ করি সেটা বুঝে উঠতে পারছিলাম না। কারণ ভারতের যে মোবাইলফোন সিমের প্যাকেজ ব্যবহার হয় তা দিয়ে গোটা ভারতে কথা বলা যায়। কিন্তু বিদেশে কথা বলতে গেলে ইন্টারনেটের প্রয়োজন। হোয়াটসঅ্যাপ স্বাভাবিক হওয়ায় শান্তি লাগছে।

কলকাতার বড়বাজারের কাপড় ব্যবসায়ী আগারওয়াল বলেন, প্রতিনিয়তই সুরাটের সঙ্গে আমরা হোয়াটসঅ্যাপে যোগাযোগ রাখি। বিভিন্ন স্যাম্পল ডিজাইন এই হোয়াটসঅ্যাপের মাধ্যমে আদান-প্রদান করা হয়। দু’ঘণ্টা হোয়াটসঅ্যাপ বন্ধ অনেকের কাছে মামুলি মনে হলেও আমাদের কাছে এটা লস।

কলকাতায় কালীপুজো এবং দীপাবলী উৎসব চলছে। শুভেচ্ছা আদান-প্রদান এই হোয়াটসঅ্যাপকে মাধ্যম হিসেবে বিভিন্ন কর্পোরেট কোম্পানিগুলোর ব্যবহার করে থাকে। যার কারণে ব্যবসায়িক যোগাযোগ বৃদ্ধি পায়। ফলে তা থমকে যেতে ভারতসহ গোটা কলকাতা যেন কিছুক্ষণের জন্য অচল হয়ে পড়েছিল। তবে হোয়াটসঅ্যাপ চালু হতেই স্বাভাবিক হয়েছে পরিস্থিতি।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, জুন ২৫ অক্টোবর, ২০২২
ভিএস/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।