ঢাকা, শুক্রবার, ২০ মাঘ ১৪২৯, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১১ রজব ১৪৪৪

ভারত

উত্তরে হাওয়ার জেরে ফের কমল কলকাতার তাপমাত্রা

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫২ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২২
উত্তরে হাওয়ার জেরে ফের কমল কলকাতার তাপমাত্রা

কলকাতা: ভারতের পশ্চিমবঙ্গে আরও বেড়েছে শীতের প্রভাব। রোববার (২৭ নভেম্বর) আরও কমল কলকাতার তাপমাত্রা।

এদিন শহরের সর্বনিম্ম তাপমাত্রা ১৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।  
কলকাতা আবহাওয়া দফতর জানিয়েছে, বৃহস্পতিবারও ছিল ১৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। তবে শুক্রবার তা বেড়ে ১৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস হয়। শনিবার সর্বনিম্ম তাপমাত্রা ছিল ১৬.৭ ডিগ্রি সেলসিয়াস।

রোববার (২৭ নভেম্বর) তা কমে দাঁড়িয়েছে ১৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে। পাশাপাশি দিনের সর্বোচ্চ তাপমাত্রাও স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি কমে দাঁড়িয়েছে ২৮ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। শুষ্ক মনোরম পরিস্থিতি রাজ্যজুড়েই থাকবে। একইভাবে শীতের আমেজ চলবে। আগামী কদিন বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। সঙ্গে উত্তরে হাওয়া আসায় কোনো বাধা নেই। তাই উত্তর-পশ্চিমের শীতল হাওয়া অবাধে আসবে রাঢ়বাংলা-সহ গোটা পশ্চিমবঙ্গে।

অন্যদিকে, উত্তর-পশ্চিম এবং মধ্য ভারতের বিভিন্ন রাজ্যে তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস থাকবে। মধ্য ভারতের রাজ্যগুলোতে তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস নীচে থাকবে। পূর্ব ভারত এবং উত্তর-পশ্চিম ভারতের বেশ কিছু রাজ্যে তাপমাত্রা স্বাভাবিকের ২ থেকে ৩ ডিগ্রি নীচে থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। আগামী ৪৮ ঘণ্টায় বিহার, উড়িষ্যা ও ঝাড়খন্ডের মতো রাজ্যগুলোয় অন্তত ২ থেকে ৩ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা কমবে। ঝাড়খণ্ডের বেশ কিছু এলাকায় শৈত্য প্রবাহের সম্ভাবনাও রয়েছে বলে হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে।

তবে কবে থেকে পশ্চিমবঙ্গে শীত ঝেঁকে পড়বে? এ ব্যপারে আবহাওয়া দফতর জানিয়েছে, ডিসেম্বর মাসের মাঝামাঝি থেকে এ রাজ্যে শীত পড়বে। ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহের পর থেকেই পারদ আরও নামবে বলে মনে করা হচ্ছে। মোটের উপর বাংলায় ঝেঁকে ঠান্ডা পড়ার আগে বেশ ভালোই শীত অনুভুত হচ্ছে।  

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, ২৭ নভেম্বর ২০২২
ভিএস/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa