ঢাকা, রবিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

দেশের বাজারে বৈদ্যুতিক গাড়ি বিওয়াইডি সিল, দাম কত জানেন?

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৩ ঘণ্টা, এপ্রিল ৭, ২০২৪
দেশের বাজারে বৈদ্যুতিক গাড়ি বিওয়াইডি সিল, দাম কত জানেন?

ঢাকা: শীর্ষস্থানীয় এনইভি (নিউ এনার্জি ভেহিকল) নির্মাতা প্রতিষ্ঠান বিওয়াইডি গত মার্চে দেশের বাজারে সম্পূর্ণ বিদ্যুৎচালিত গাড়ি বিওয়াইডি সিল উন্মোচন করে। দেশে বিওয়াইডি সিলের দুটি ভ্যারিয়েন্ট (এক্সটেন্ডেড রেঞ্জ ও পারফরমেন্স– এডব্লিউডি) পাওয়া যাবে।

আগ্রহী ক্রেতারা এখন এই বৈদ্যুতিক গাড়িগুলো (ইভি) বুকিং দিতে পারবেন; পাশাপাশি, টেস্ট ড্রাইভের জন্যও নিতে পারবেন। টেস্ট ড্রাইভ বুক করতে ভিজিট করুন drivebydbd.com

এক থেকে পাঁচ লাখ টাকায় বিওয়াডি সিলের যেকোনো ভ্যারিয়েন্ট বুকিং দেওয়া যাবে। এছাড়া, যারা দামের ৫০ শতাংশ দিয়ে সেডান গাড়ি বুক করবেন তাদের জন্য থাকছে নিবন্ধনের ক্ষেত্রে বিশেষ অফার উপভোগের সুযোগ। দামের ৫০ শতাংশ দিয়ে বিওয়াইডি সিল বুক করা প্রথম পাঁচজন ক্রেতার জন্য লাগবে না নিবন্ধন ফি। ক্রেতারা তেজগাঁওয়ের শো-রুম থেকে বিওয়াইডি সিল বুক করতে পারবেন।

বিওয়াইডি সিল বুক করলেই ক্রেতারা উয়েফা ইউরো ২০২৪ ক্যাম্পেইনে স্বয়ংক্রিয়ভাবে অংশ নেওয়ার সুযোগ পাবেন। এই ক্যাম্পেইনের মাধ্যমে উয়েফা ইউরো ২০২৪ এর ম্যাচের টিকেট জিতে নেওয়ার সুযোগ থাকবে ভাগ্যবান ক্রেতাদের। বিওয়াইডি উয়েফা ইউরো ২০২৪ এর আনুষ্ঠানিক অংশীদার।

গাড়ির মালিকদের সুবিধার জন্য বাংলাদেশে তিনটি ইভি চার্জিং স্টেশন স্থাপন করা হয়েছে। এর সবগুলোই ঢাকায়- তেজগাঁওয়ে বিওয়াইডি শোরুমে, শাহ আলী টাওয়ারে জিরোজেন ও বীর উত্তম মীর শওকত সড়কের ইমপেটাস সেন্টারে। তবে, খুব শিগগিরই আরও ১০টি চার্জিং স্টেশন নির্মাণ করা হবে; এর মধ্যে ৮টি ঢাকায়, ১টি চট্টগ্রামে ও ১টি কুমিল্লায়। এগুলো এ বছরের জুন থেকে চালু হতে যাচ্ছে। আগামী ডিসেম্বরের মধ্যে আরও ৩০টি চার্জিং স্টেশন স্থাপনের কাজ শুরু হতে যাচ্ছে।

বিওয়াইডি সিল গাড়িগুলোতে আট বছর বা এক লাখ ৬০ হাজার কিলোমিটার ট্র্যাকশন ব্যাটারি ওয়্যারেন্টি রয়েছে। এছাড়া, এতে আট বছর বা এক লাখ ৫০ হাজার কিলোমিটার মোটর ও মোটর কন্ট্রোলার ওয়্যারেন্টিও থাকছে। পাশাপাশি, পুরো গাড়ির লাইট, টায়ার প্রেশার মনিটরিং মডিউল, সাসপেনশন ও বল জয়েন্টের ক্ষেত্রে চার বছর বা এক লাখ কিলোমিটার ওয়্যারেন্টিও রয়েছে। পাশাপাশি, মাল্টিমিডিয়া সিস্টেম, শক অ্যাবজরবার, এসি/ডিসি চার্জিং পোর্ট অ্যাসেম্বলি, ফুয়েল হিটার অ্যাসেম্বলি ও অন্যান্য বিভিন্ন ফিচারে ক্রেতারা ৬০ হাজার কিলোমিটার বা তিন বছর পর্যন্ত ওয়্যারেন্টি সুবিধা উপভোগ করবেন। এছাড়া, উল্লেখিত যন্ত্রাংশ ছাড়া সব যন্ত্রাংশ ছয় বছর বা এক লাখ ৫০ হাজার কিলোমিটার ওয়্যারেন্টি কভারেজ পাবে।

গাড়ির দুটি ভ্যারিয়েন্টেরই মূল্য প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি। এক্সটেন্ডেড রেঞ্জ ভ্যারিয়েন্টের দাম ধরা হয়েছে ৮৯ লাখ ৯০ হাজার টাকা এবং পারফরমেন্স ভ্যারিয়েন্ট (এডব্লিউডি) পাওয়া যাবে ৯৯ লাখ ৯০ হাজার টাকায়।

বাংলাদেশ সময়: ১২৩১ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০২৪
এমআইএইচ/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।