ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

দাতব্য সংস্থায় নারীদের কাজের বিষয়ে নিয়ম করছে তালেবান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৪ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২৩
দাতব্য সংস্থায় নারীদের কাজের বিষয়ে নিয়ম করছে তালেবান

তালেবান মন্ত্রীরা জাতিসংঘের একজন সিনিয়র কর্মকর্তাকে বলেছেন যে তারা আফগান নারীদের কিছু মানবিক কার্যক্রমে কাজ করার অনুমতি দেওয়ার জন্য নতুন নির্দেশিকা তৈরি করার পরিকল্পনা করছেন।

দাতব্য সংস্থায় আফগান নারীদের কাজ করার ওপর যে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল, তা কিছুটা শিথিলের পরিকল্পনা করছে ক্ষমতাসীন তালেবান সরকার।

জাতিসংঘের এক ঊর্ধ্বতন কর্মকর্তাকে দেশটির এক মন্ত্রী এ তথ্য জানিয়েছেন।

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, জাতিসংঘের এক ঊর্ধ্বতন কর্মকর্তাকে তালেবান সরকারের এক মন্ত্রী জানিয়েছেন, দাতব্য সংস্থায় নারীদের কাজ করার বিষয়ে তারা নতুন একটি গাইডলাইন করতে যাচ্ছে। এতে করে সংস্থাগুলোতে নারীরা সীমিত আকারে কাজের সুযোগ পাবেন।

জাতিসংঘের সাহায্য সংস্থার প্রধান মার্টিন গ্রিফিথস জানিয়েছেন, কাবুলে এক আফগান মন্ত্রীর সঙ্গে তার বৈঠক হয়েছে। সেই বৈঠকে নারীদের দাতব্য সংস্থায় কাজ করা নিয়ে ইতিবাচক সাড়া দিয়েছেন তিনি।

মাসখানেক আগে নারীদের বেসরকারি সহায়তা সংস্থায় (এনজিও) কাজ করার ওপর নিষেধাজ্ঞা দেয় ক্ষমতাসীন তালেবান সরকার। বিষয়টি নিয়ে উদ্বেগ জানায় জাতিসংঘসহ বিভিন্ন দেশ ও সংস্থা।

গ্রিফিথস বলেন, ‘আফগানিস্তানের দরজায় দুর্ভিক্ষ কড়া নাড়ছে। এ বছরেই দেশটিতে সর্বকালের সবচেয়ে বড় মানবিক সহায়তা কর্মসূচি চলবে। সংস্থাগুলো দুই কোটি ৮০ লাখ আফগানকে সহায়তা করার প্রস্তুতি নিয়েছে। এটি দেশটির মোট জনসংখ্যার অর্ধেক। ’

কাবুলে তালেবান সরকারের ঊর্ধ্বতনদের সঙ্গে একের পর এক বৈঠক করেছেন গ্রিফিথস। বৈঠকগুলোর মূল আলোচ্য বিষয় ছিল দাতব্য সংস্থায় নারীদের অংশগ্রহণ নিয়ে।

মিশন শেষে গ্রিফিথস ফিরে এসে জাতিসংঘে একটি রিপোর্ট দেন। যেখানে আন্ডারলাইন করে গ্রিফিথস লেখেন, ‘মানবিক কাজে নারীরা অংশ না নিলে, আমরা মূল সাহায্যপ্রার্থীদের কাছে পৌঁছাতে পারবো না। এজন্য নারীদের কথা আমাদের শুনতে হবে। ’

গ্রিফিথস আরও বলেন, ‘আমার ধারণা, তারা (তালেবান সরকার) আমাদের কথা শুনছে। তারা আমাকে জানিয়েছে, নারীদের কাজ করা নিয়ে তারা নতুন গাইডলাইন প্রণয়ন করবে। ’

বাংলাদেশ সময়: ১৩০০ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।