ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

যুদ্ধ ট্যাংক লেপার্ড ও আব্রাম কেন ইউক্রেনের জন্য গুরুত্বপূর্ণ?

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৫ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২৩
যুদ্ধ ট্যাংক লেপার্ড ও আব্রাম কেন ইউক্রেনের জন্য গুরুত্বপূর্ণ?

জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ ইউক্রেনে লেপার্ড ২ যুদ্ধ ট্যাংক দিতে সম্মত হয়েছেন। খবরটি এমন সময় এলো, যখন ওয়াশিংটন ইউক্রেনের জন্য এম১ আব্রাম পাঠাতে প্রস্তুত।

 

অবশ্য জার্মানির মতো যুক্তরাষ্ট্রও এ নিয়ে দ্বিধাগ্রস্ত। বার্লিন যখন যুদ্ধের পরিধি ও উত্তাপ বৃদ্ধি নিয়ে চিন্তায়, তখন ওয়াশিংটন ভাবছে, ইউক্রেন আব্রাম পাওয়ার পর এর লজিস্টিক সহায়তা ও রক্ষণাবেক্ষণ নিয়ে চ্যালেঞ্জে পড়বে।

সোভিয়েত সময়ের ট্যাংক যেগুলো রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রান্তর দাপিয়ে বেড়াচ্ছে, সেগুলো থেকে এই দুই যুদ্ধাস্ত্রকে অত্যাধুনিক ও বেশি শক্তিশালী বলে বিবেচনা করা হয়।  

ব্রেকিং ডিফেন্স নামক ডিজিটাল ম্যাগাজিনের কনট্রিবিউটিং এডিটর সিডনি ফ্রিডবার্গ আল জাজিরাকে বলেন, লেপার্ড আর আমেরিকান আব্রামস আসলে জমজ।  

লেপার্ড ২ সর্বপ্রথম ১৯৭৯ সালে জার্মানির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের জন্য তৈরি করে ক্রাউস-মাফেই নামক কোম্পানি।  

অস্ট্রিয়া, কানাডা, চিলি, ডেনমার্ক, ফিনল্যান্ড, জার্মানি, গ্রিস, নেদারল্যান্ডস, নরওয়ে, পোল্যান্ড, পর্তুগাল, সিঙ্গাপুর, সুইজারল্যান্ড, সুইডেন, স্পেন ও তুরস্ক সেনাবাহিনীর কাছে এই ট্যাংক রয়েছে।  

অন্যদিকে ১৯৭৮ সালে এম ১ আব্রাম ট্যাংক তৈরি করে জেনারেল ডায়নামিকস ল্যান্ড সিস্টেমস (জিডিএলএস)। ১৯৮০ সালে এটি যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর কাছে হস্তান্তর করা হয়।  

সিডনি ফ্রিডবার্গ বলেন,  ট্যাংক দুটি অনেকটা একই ধরনের, আকারে বড়, ভারী সাঁজোয়া যান। সোভিয়েত নির্মিত বা রাশিয়ার কাছে থাকা যে কোনোটির বেশি সুরক্ষিত।       

লেপার্ড ও আব্রাম- এই দুই ট্যাংকের মধ্যে প্রধান পার্থক্য ইঞ্জিনে।  

লেপার্ড ২-এ রয়েছে এমটিইউ এমবি ৮৭৩ ইঞ্জিন। এটি রক্ষণাবেক্ষণ করা তুলনামূলক সহজ। ইউরোপে এটি ব্যাপকভাবে ব্যবহৃত হয়। আব্রামে ব্যবহার করা হয় আরও বেশি শক্তিশালী ও বেশি জটিল টারবাইন ইঞ্জিন।    

ফ্রিডবার্গের দেওয়া তথ্য অনুযায়ী যেহেতু আব্রাম ট্যাংক ইউরোপে অনেক কম ব্যবহার করা হয়, সেক্ষেত্রে এর খুচরা যন্ত্রাংশ পাওয়া এবং রক্ষণাবেক্ষণের মতো লজিস্টিক সহায়তা পাওয়ার ক্ষেত্রে চ্যালেঞ্জে পড়তে হবে। চারজনের ট্যাংক পরিচালনার ক্ষেত্রে জটিল যন্ত্রাদির ওপর অতিরিক্ত প্রশিক্ষণ দরকার।  

যুক্তরাষ্ট্রে নিযুক্ত রাশিয়ার দূত আনাতলো আন্তোনোভ বলেন, কিয়েভে ওয়াশিংটনের আব্রাম ট্যাংক পাঠানো হবে মস্কোর বিরুদ্ধে আরেকটি স্পষ্ট উস্কানি। যুদ্ধের ময়দানে ইউক্রেন জিতে যাবে- পশ্চিমাদের এই ভ্রমের জন্য অনুশোচনা করতে হবে।  

ট্যাংক দুটি কেন ইউক্রেনের জন্য গুরুত্বপূর্ণ?

আল জাজিরার প্রতিরক্ষা বিশ্লেষক অ্যালেক্স গ্যাটোপোওলসের মতে, সর্বশেষ-প্রজন্মের প্রধান যুদ্ধ ট্যাংকগুলো ইউক্রেনের জন্য গুরুত্বপূর্ণ, যদি দেশটি রাশিয়ার আত্মরক্ষা রেখা ভেদ করতে চায় এবং রুশ বাহিনীর দখল করে নেওয়া নিজেদের অঞ্চল ফিরে পেতে চায়।  

ইউক্রেনের দক্ষিণাঞ্চল ট্যাংকের জন্য আদর্শ জায়গা। রাশিয়া এই অঞ্চলে পরিখা খননের পাশাপাশি সুরক্ষিত বাঙ্কার তৈরি করছে যাতে ইউক্রেনের এগিয়ে যাওয়া থামানো যায়।  

ইউক্রেনের আক্রমণের ক্ষেত্রে পদাতিক যুদ্ধযান দ্বারা সুরক্ষিত সৈন্যদের সঙ্গে থাকবে এসব ট্যাংক।

বাংলাদেশ সময়: ১৫৪১ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।