ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

চীনে এবার আরেক ধনী ব্যবসায়ী নিখোঁজ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২৩
চীনে এবার আরেক ধনী ব্যবসায়ী নিখোঁজ

চীনে একের পর এক গুম হচ্ছেন ধনী ব্যবসায়ীরা। সর্বশেষ নিখোঁজ হয়েছেন দেশটির বিলিয়নিয়ার ও ব্যাংকার বাও ফ্যান।

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) তার নিখোঁজ হওয়ার দাবি করেছে তার কোম্পানি। এক প্রতিবেদনে এ তথ্য জানায় বিবিসি বাংলা।

চায়না রেনেসাঁ হোল্ডিংসের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) বাও ফ্যানের সঙ্গে গত কয়েকদিন ধরে যোগাযোগ করা যাচ্ছে না বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। চীনের প্রযুক্তিখাতের বিনিয়োগকারী বাও ফ্যান একজন শীর্ষস্থানীয় ব্রোকার যার ক্লায়েন্টদের মধ্যে রয়েছে প্রযুক্তি কোম্পানি ডিডি এবং মেইটুয়ান।

এদিকে, বাও ফ্যানের সঙ্গে যোগাযোগ করা যাচ্ছে না এমন খবর প্রকাশের পর শুক্রবার তার শেয়ারের দর পড়ে যায়।

উল্লেখ্য, চীনের শেয়ার বাজার নিয়ন্ত্রক সংস্থার সমালোচনা করায় ২০২০ সালের শেষ দিকে তিন মাস নিখোঁজ ছিলেন আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা। এর আগে চীনা-কানাডিয়ান ব্যবসায়ী জিয়াও জিয়ানহুয়াকে ২০১৭ সালে তুলে নেওয়া হয়েছিল। তিনি চীনের অন্যতম ধনী ব্যক্তি ছিলেন এবং দুর্নীতির দায়ে গত বছর তাকে জেলে পাঠানো হয়। এছাড়া ফোসান গ্রুপের প্রতিষ্ঠাতা গুও গুয়াংচ্যাং, যিনি চীনের ওয়ারেন বাফেট বলেও পরিচিত ২০১৫ সালে তিনিও নিখোঁজ ছিলেন।

যুক্তরাষ্ট্রের ফোর্বস ম্যাগাজিনের তথ্য বলছে, চীনা কমিউনিস্ট পার্টির সঙ্গে বিরোধের জেরে গত কয়েক বছরে অন্তত ছয়জন বিলিয়নিয়ার নিখোঁজ ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২৩
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।