ঢাকা, রবিবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৬ জুন ২০২৪, ০৮ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

ফের ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২৩
ফের ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

উত্তর কোরিয়া নিজেদের উপকূল থেকে দুটি স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র ছুড়েছে। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী এমন দাবি করেছে।

এর দুদিন আগেই পিয়ংইয়ং একটি আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র ছুড়ে। খবর আল-জাজিরা।

দুবার ক্ষেপণাস্ত্র ছোড়ার ঘটনায় দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী তীব্র নিন্দা জানিয়েছে এবং তাৎপর্যপূর্ণ উস্কানি বলে আখ্যা দিয়েছে।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ এক বিবৃতিতে জানায়, সোমবার স্থানীয় সময় সকালে উত্তর কোরিয়ার রাজধানীর উত্তরের একটি উপকূলীয় শহর থেকে ক্ষেপণাস্ত্র দুটি ছোড়া হয়।  

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম বলছে, একাধিক রকেট লঞ্চার থেকে দুটি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে। এর একটির লক্ষ্য ছিল ৩৯৫ কিলোমিটার দূরত্বে, আরেকটি ৩৩৭ কিলোমিটার দূরত্বে।  

কেসিএনএ বলেছে, ৬০০ মিলিমিটারের একাধিক রকেট লঞ্চার ক্ষেপণাস্ত্র ছোড়ার সময় এক করা হয়... এটি কৌশলগত পারমাণবিক অস্ত্রের একটি মাধ্যম।  

জাপানও দুটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের বিষয়টি শনাক্ত করেছে। জাপান বলছে, স্থানীয় সময় সকাল ৭টার দিকে দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। ক্ষেপণাস্ত্র দুটি যথাক্রমে ১০০ কিলোমিটার ও ৫০ কিলোমিটার উচ্চতায় উঠে এবং ৩৫০ কিলোমিটার থেকে ৪০০ কিলোমিটার পরিভ্রমণ করে জাপানের এক্সক্লুসিভ ইকোনমিক জোনের বাইরে পড়ে।
 
বাংলাদেশ সময়: ১৩৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।