ঢাকা, রবিবার, ২ আষাঢ় ১৪৩১, ১৬ জুন ২০২৪, ০৮ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

রাশিয়ার পরমাণু চুক্তি স্থগিতের ঘোষণা ‘বিশাল ভুল’: বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২৩
রাশিয়ার পরমাণু চুক্তি স্থগিতের ঘোষণা ‘বিশাল ভুল’: বাইডেন

যুক্তরাষ্ট্রের সঙ্গে রাশিয়ার পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি ‘নিউ স্টার্ট’ স্থগিতের ঘোষণা দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তার এই ঘোষণাকে ‘একটি বিশাল ভুল সিদ্ধান্ত’ বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বুধবার (২২ ফেব্রুয়ারি) পোল্যান্ডের রাজধানী ওয়ারশতে এক প্রতিক্রিয়ায় তিনি এ মন্তব্য করেন।

ওয়ারশতে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি শুধু বলেন, ‘এটা খুবই ভুল সিদ্ধান্ত। ’

এর আগে গতকাল প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের এই সিদ্ধান্তকে ‘দায়িত্বজ্ঞানহীন’ বলে মন্তব্য করেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

তিনি জানান, ইউক্রেন যুদ্ধের বর্ষপূর্তির আগে পুতিনের এই ঘোষণা সত্ত্বেও আলোচনার দরজা বন্ধ করছে না যুক্তরাষ্ট্র।

এ প্রসঙ্গে ব্লিঙ্কেন বলেন, ‘আমাদের দুই দেশের সম্পর্ক যে পর্যায়েই থাকুক না কেন, কৌশলগত অস্ত্রের সংখ্যা কমানোর বিষয়ে আমরা রাশিয়ার সঙ্গে যেকোনো সময় আলোচনায় বসতে রাজি। ’

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ইউক্রেন সফরের পরদিনই পরমাণু অস্ত্র চুক্তি বাতিলের ঘোষণা করেন পুতিন।

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) ইউক্রেন যুদ্ধের ১ বছর পূর্তি উপলক্ষ্যে দেওয়া এক ভাষণে তিনি বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে কৌশলগত অস্ত্র হ্রাস চুক্তিটি স্থগিত করতে বাধ্য হচ্ছি। আমরা জানতে পেরেছি, ওয়াশিংটন আবারও পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালানোর বিষয়ে ভাবছে। তাই মনে করি রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় ও পারমাণবিক কর্পোরেশনেরও উচিত নিজেদের পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালানোর প্রস্তুতি নেওয়া।

বাংলাদেশ সময়: ০৯৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।