ঢাকা, শনিবার, ৯ আষাঢ় ১৪৩১, ২২ জুন ২০২৪, ১৪ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

হামলায় রাশিয়া হাইপারসনিক মিসাইল নিক্ষেপ করেছে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৪ ঘণ্টা, মার্চ ১০, ২০২৩
হামলায় রাশিয়া হাইপারসনিক মিসাইল নিক্ষেপ করেছে

ইউক্রেন জুড়ে রাশিয়ার নতুন হামলায় বৃহস্পতিবার কমপক্ষে নয় জন নিহত হয়েছেন। এই হামলায় রাশিয়া হাইপারসনিক মিসাইলসহ শক্তিশালী অস্ত্র ব্যবহার করেছে।

সম্প্রতি সময়ে করা হামলাগুলোর মধ্যে গতকালেরটি সবচেয়ে মারাত্মক ছিল। এর আগে সংঘাতের শুরু থেকে কখনো রাশিয়া কিনজল হাইপারসনিক মিসাইল ছোড়েনি।

এদিকে রুশ হামলায় বিঘ্ন হয়েছে ইউক্রেনের বিদ্যুৎ পরিষেবা। ক্ষেপণাস্ত্রের আঘাতে জাপোরিঝিয়া পারমাণবিক কেন্দ্রের সঙ্গে বিদ্যুৎ সেবা বিচ্ছিন্ন হয়ে গেছে।

বৃহস্পতিবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কোনাশেনকভ বলেছেন, কিনঝাল হাইপারসনিক মিসাইল সিস্টেমসহ উচ্চ-নির্ভুল দূরপাল্লার আকাশ, সমুদ্র ও স্থলভিত্তিক অস্ত্রগুলো ইউক্রেনের সামরিক অবকাঠামোগুলোতে আঘাত করেছে।

ইউক্রেনের সামরিক বাহিনী দাবি করেছে, তারা ৩৪টি ক্রুজ মিসাইল ও চারটি ইরানের তৈরি শাহেদ ড্রোন সফলভাবে ভূপাতিত করেছে। তবে ছয়টি কিনজাল ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রকে বাধা দেওয়া সম্ভব হয়নি।

ইউক্রেনের বিমান বাহিনীর এক মুখপাত্রকে উদ্ধৃত করে রয়টার্স নিউজ এজেন্সি জানিয়েছে, এটি ছিল একটি বড় হামলা। প্রথমবারের মতো এত রকমের ক্ষেপণাস্ত্র। এটি আগে কখনো ছিল না।

পারমাণবিক শক্তি অপারেটর এনার্জোয়াটেম বলেন, রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা ইউক্রেনীয় বিদ্যুৎ ব্যবস্থা ও জাপোরিঝিয়া প্ল্যান্টের মধ্যে থাকা সংযোগ বিচ্ছিন্ন করেছে।

বাংলাদেশ সময়: ১১০২ ঘণ্টা, মার্চ ১০, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।